Top
সর্বশেষ

রাফায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় ১১ ফিলিস্তিনি নিহত

০৩ মার্চ, ২০২৪ ৯:৫৩ পূর্বাহ্ণ
রাফায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় ১১ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার দক্ষিণের শহর এবং ফিলিস্তিনের শেষ আশ্রয়স্থল রাফাহ শহরে আশ্রয় শিবিরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ১১ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

শনিবার (২ মার্চ) এ হামলা চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এতে আরও অর্ধশত মানুষ আহত হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

গাজায় অন্য এক হামলায় ১৭ জন নিহত হওয়ার কয়েক ঘণ্টা পরে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটল। খবর আল জাজিরার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া একটি পোস্টে বলেন, ‘হামলাটি ছিল আপত্তিকর এবং অকথ্য।

গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হোন বলে জানায় ইসরায়েল। এরপর থেকেই গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

মূলত ইসরায়েলি হামলার কারণে রাফা শহরে লাখ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি অবস্থান করছে এবং অনেকে কোনও আশ্রয়কেন্দ্রে জায়গা না পেয়ে তাঁবু-নির্মিত অস্থায়ী এসব আশ্রয় শিবিরে থাকতে বাধ্য হচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাফা শহরের তাল আস-সুলতানের আল-হেলাল আল-ইমিরাতি মাতৃত্ব হাসপাতালের প্রবেশপথের পাশে অবস্থিত তাঁবুতে শনিবারের ড্রোন হামলায় আরও অন্তত ৫০ জন আহত হয়েছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, হাসপাতালের প্যারামেডিক ইউনিটের প্রধান আবদেল ফাত্তাহ আবু মারহি শনিবারের এই হামলায় নিহত হয়েছে এবং আহতদের মধ্যে শিশুরাও রয়েছে।

টানা পাঁচ বারের বেশি সময় ধরে চলা ইসরায়েলের সামরিক অভিযানে এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০ হাজার।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

সূত্র: আল জাজিরা

বিএইচ

শেয়ার