Top
সর্বশেষ

পুতিনকে শি জিনপিং ও মোদীর অভিনন্দন

১৯ মার্চ, ২০২৪ ১১:৫১ পূর্বাহ্ণ
পুতিনকে শি জিনপিং ও মোদীর অভিনন্দন

রাশিয়ার নির্বাচনে পুনরায় প্রেসিডেন্ট হিসেবে র্নির্বাচিত হওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার (১৮ মার্চ) অভিনন্দন জানিয়ে শি জিনপিং বলেন, নির্বাচনে আপনার পুনঃবিজয় আপনার প্রতি রুশ জনগণের সমর্থনের একটি পূর্ণ প্রদর্শন। আমি বিশ্বাস করি আপনার নেতৃত্বে রাশিয়া অবশ্যই জাতীয় উন্নয়ন এবং নির্মাণে আরও বড় সাফল্য অর্জন করতে সক্ষম হবে। খবর রয়টার্স।

এদিকে একই দিনে এক্স-বার্তায় মোদি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ায় ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানাই। আগামী বছরগুলোতে ভারত-রাশিয়া মৈত্রী এবং কৌশলগত অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি তার সঙ্গে কাজ করতে উন্মুখ।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে পুনরায় ক্ষমতায় বসতে চলেছেন পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশের সামান্য বেশি ভোট।

গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়া রুশ রাজনীতিতে পুতিন ‘অপ্রতিরোধ্য’ বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ভোটের আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন। ফলাফলে মিলল তার প্রমাণ। এবার নির্বাচনে জয়ী হওয়ায় আগামী ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন পুতিন।

বিএইচ

শেয়ার