Top
সর্বশেষ

ইন্দোনেশিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের নৌকাডুবি, নিহত অন্তত ৫০

২১ মার্চ, ২০২৪ ১১:১৫ পূর্বাহ্ণ
ইন্দোনেশিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের নৌকাডুবি, নিহত অন্তত ৫০

ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলীয় উপকূল থেকে ১৯ কিলোমিটার দূরে প্রায় ১৫০ জন রোহিঙ্গা শরণার্থীকে বহনকারী একটি কাঠের নৌকা ডুবে গেছে। যাত্রীদের মধ্যে মাত্র ৬ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে, বাকিরা সাগরের স্রোতে ভেসে গেছেন।

স্থানীয় সময় বুধবার (২০ মার্চ) সকালে আচেহ প্রদেশের পশ্চিম উপকূলের কুয়ালা বুবন সৈকত থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরের উত্তাল সমুদ্রে এই ঘটনা ঘটে।

জেলেরা নৌকাটি থেকে চার নারী ও দুই পুরুষসহ মোট ছয়জনকে উদ্ধার করেন এবং তাদেরকে আশ্রয়কেন্দ্রে নিয়ে যান। সেখানে গিয়ে তারা জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের প্রতিনিধি ফয়সাল রহমানের সঙ্গে কথা বলেন।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) প্রতিনিধি ফয়সাল রহমান জানিয়েছেন, উদ্ধারকৃতরা বলেছেন অনেকেই ডুবে গেছেন। আমরা হতাহতের সঠিক সংখ্যা নিশ্চিত করে বলতে পারছি না। তবে উদ্ধার হওয়া ছয়জনের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অনেকেই মারা গেছেন। প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন তারা।

পশ্চিম আচেহ’র মৎসজীবী সমাজের সেক্রেটারি জেনারেল পাওয়াং আমিরুদ্দিন এক বিবৃতিতে বলেন, বুধবার (২০ মার্চ) ইন্দোনেশিয়ার ন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি থেকে একটি অনুসন্ধান ও উদ্ধারকারী নৌকা পাঠানো হয়েছে। রাতে তারা রোহিঙ্গা নৌকা খুঁজে পেয়েছে কি না সে বিষয়ে এখন পর্যন্ত কোনো খবর পাওয়া যায়নি।

বাংলাদেশের শরণার্থী শিবির থেকে শরণার্থীদের বহনকারী কাঠের নৌকাগুলি প্রায়শই খারাপ অবস্থায় থাকে এবং ভিড় থাকে। এগুলোতে কেবলমাত্র মৌলিক সুবিধা থাকে।

২০২৩ সালের আগস্টে, বঙ্গোপসাগরে নৌকা ডুবে ১৭ জন রোহিঙ্গা শরণার্থী মারা যায়।

সূত্র: আলজাজিরা

বিএইচ

শেয়ার