Top
সর্বশেষ

জিবুতি উপকূলে নৌকাডুবি, নিহত ৩৮

০৯ এপ্রিল, ২০২৪ ৮:২৯ অপরাহ্ণ
জিবুতি উপকূলে নৌকাডুবি, নিহত ৩৮

পূর্ব আফ্রিকার দেশ জিবুতির উপকূলে নৌকাডুবিতে ৩৮ অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীর মৃত্যু হয়েছে। এরই মধ্যে ভুক্তভোগীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। জাতিসংঘের অভিবাসন সংস্থা এই তথ্য জানিয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) এক এক্স বার্তায় জাতিসংঘের অভিবাসন সংস্থা এই তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানায়, এখনো ছয়জন নিখোঁজ রয়েছেন। তাছাড়া উদ্ধার হওয়া ২২ জনকে সহযোগিতা করছে সংস্থার সদস্যরা।

আইওএম জানিয়েছে, ২০১৪ সালের পর পূর্বাঞ্চলীয় ওই পথে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন।

আইওএম এর আঞ্চলিক মুখপাত্র ইয়োন্নে নেগে বলেছেন, জিবুতি উপকূল থেকে প্রায় ২০০ মিটার দূরে এই নৌকাডুবি হয়। শরণার্থী বোঝাই নৌকাটি গত ৮ এপ্রিল রাত প্রায় ২ টার দিকে ইয়েমেন থেকে ছেড়ে এসেছিল। নৌকায় প্রায় ৬৬ জন আরোহী ছিল। যাত্রা শুরুর দু’ঘন্টা পরই নৌকাটি ডুবে যায়। আরোহীরা বেশিরভাগই ইথিওপিয়ার নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

নেগে বলেন, প্রতিবছরই হাজারো শরণার্থী হর্ন অব আফ্রিকা ছেড়ে উপসাগরীয় দেশগুলোতে যাওয়ার চেষ্টা চালায়। তারা বেশিরভাগই ইথিওপিয়া এবং সোমালিয়ার নাগরিক।

কিন্তু ইয়েমেনে হাজারো শরণার্থী আটকে থাকে জানিয়ে তিনি বলেন, জিবুতি উপকূলে মর্মান্তিক নৌদুর্ঘটনায় যারা মারা গেছে, তারা জিবুতিতে ফেরার চেষ্টায় ছিল। সেখানে কিছু সময় নিয়ে আবার ভিন দেশে পাড়ি দেওয়া কিংবা বাড়ি ফেরার চেষ্টায় ছিল তারা।

এর আগে রোববার (৭ এপ্রিল) তিউনিশিয়ার উপকূল থেকে ১৩ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করে দেশটির কোস্টগার্ড। উপকূলের কাছে ভূমধ্যসাগরে বেশ কয়েকটি অভিযান চালিয়ে এসব মরদেহ উদ্ধার করা হয়।

উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়া থেকে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টায় অভিবাসনপ্রত্যাশীদের হতাহতের ঘটনা নতুন নয়।

গ্রীষ্ম শুরুর এই সময়ে সাগরে অনুকূল পরিস্থিতির সুযোগে ইউরোপ মুখে যাত্রা করা নৌকার সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে তিউনিশিয়ার ন্যাশনাল গার্ড।

বিএইচ

শেয়ার