Top
সর্বশেষ

ইরানের ড্রোন হামলা, ইসরায়েলের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

১৪ এপ্রিল, ২০২৪ ১০:১২ পূর্বাহ্ণ
ইরানের ড্রোন হামলা, ইসরায়েলের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

ইসরায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে ইরান। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলছে, তাদের অনুমান, ইরান একসঙ্গে প্রায় ২০০ ড্রোন উৎক্ষেপণ করেছে।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ শীর্ষক অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, ‘শনিবার রাতে ইরানের দিক থেকে এ হামলা একটি মারাত্মক ঘটনা। আমাদের সহযোগী ও অংশীদারদের সঙ্গে মিলে আমরা ইসরায়েল রাষ্ট্র ও জনগণকে রক্ষায় সর্বশক্তি নিয়োগ করেছি।’

তিনি বলেছেন, ইরানের নিক্ষেপ করা প্রায় ২০০ ড্রোন এবং ক্রুজ ও ব্যালিস্টিক মিসাইল রুখে দেওয়া হয়েছে। কিছু ক্ষেপণাস্ত্র ইসরায়েলের অভ্যন্তরে আঘাত করেছে এবং একটি সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। তবে, কেউ হতাহত হননি।

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ক্রুজ ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করেছে। এই পরিস্থিতিতে ইসরায়েলি কর্মকর্তারা সাধারণ মানুষকে আতঙ্কিত না হতে এবং সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন।

এরই মধ্যে ইসরায়েলে স্কুল, বিশ্ববিদ্যালয় এবং ক্যাম্প বন্ধ ঘোষণা করা হয়েছে। এক হাজার জনের বেশি জমায়েতের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

গতকাল শনিবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, শিক্ষা কার্যক্রম স্থগিত থাকবে এবং ইরানের হামলার আশঙ্কা থাকায় মানুষের জমায়েত সীমিত রাখা হবে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তেল আবিবের কিরিয়া সামরিক ঘাঁটিতে প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তরে এখন যুদ্ধ মন্ত্রিসভার বৈঠক চলছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ এক্স হ্যান্ডলে বলেছেন, আমাদের এক জাতি এবং এক দেশ হিসেবে ঐক্য বজায় রাখতে হবে, যেখানে আমরা বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। একমাত্র ঐক্যই আমাদের বিজয়ী করতে পারে।

বিএইচ

শেয়ার