Top

বন্যা নিয়ন্ত্রণে খুলে দেওয়া হলো মুহুরী রেগুলেটরের ৪০ গেট

০৪ জুলাই, ২০২৪ ৫:১২ অপরাহ্ণ
বন্যা নিয়ন্ত্রণে খুলে দেওয়া হলো মুহুরী রেগুলেটরের ৪০ গেট
ফেনী প্রতিনিধি :

ফেনীর মুহুরী নদীতে পানির চাপ কমাতে এবং গত কয়েকদিনের টানা ভারীবর্ষন ও উজানে পাহাড়ি ঢলের পানির চাপে ফুলগাজী ও পরশুরাম উপজেলায় পাঁচটিস্থানে বেড়িবাঁধ ভেঙ্গে বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে।

এ দুটি উপজেলাকে পাহাড়ি ঢল ও বন্যার কবল থেকে রক্ষা করতে দ্রুত পানি অপসারণের জন্য সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীর উপর নির্মিত মুহুরী রেগুলেটরের (জলকপাট) ৪০ টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এর আগে সোম ও মঙ্গলবার মুহুরী নদীর ১২২ কিলোমিটার বাঁধের পাঁচটি স্থানে বেড়িবাঁধ ভেঙ্গে পরশুরাম ও ফুলগাজীর কয়েকটি গ্রামে পানি প্রবেশ করায় এবং নিন্মাঞ্চল প্লাবিত হয়ে সম্ভাব্য বন্যার আশংকা দেখা দিয়েছে।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আবুল কাশেম বলেন, পরশুরাম ও ফুলগাজী উপজেলা যাতে বন্যার কবলে না পড়ে। সেই দিক বিবেচনায় অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেয়া হয়েছে।

হঠাৎ করে সব গেট খুলের দেওয়ার বিষয়ে মো: আবুল কাশেম বলেন, “মঙ্গলবার সন্ধ্যা সাতটা পর্যন্ত এক দিনে মুহুরী নদীতে বিপদসীমার ১২০ থেকে ১২৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। সেজন্য জেলার ফুলগাজী ও পরশুরাম উপজেলারন নিন্মাঞ্চলসহ বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে।

তার আগে গত সোমবার সন্ধ্যা পর্যন্ত একদিনে মুহুরী নদীতে ১৩০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পায়। অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেওয়া হয়। মুহুরী রেগুলেটরে স্বাভাবিক পানি প্রবাহ ২ দশমিক ৭ সেন্টিমিটার হলেও বর্তমানে সেই প্রবাহ ৩ দশমিক ১০ সেন্টিমিটারে ঠেকেছে। তবে নদীর পানির প্রবাহ ৪ দশমিক ৫ সেন্টিমিটার হলে বন্যার আশঙ্কা রয়েছে।

আবুল কাশেম আরও বলেন, মুহুরী নদী এবং কালিদাস পাহালিয়া নদীর পানি মূলত ফেনী নদী হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়। ভারতের ত্রিপুরার উজানের পানি নদীগুলোতে ডুকতে শুরু করলে ফুলগাজী ও পরশুরাম উপজেলা বন্যার কবলে পড়ে। পানি প্রবাহ ঠিক রাখতে এবং দ্রুত পানি বঙ্গোপসাগরের দিকে সরে যেতে মুহুরী রেগুলেটরের সব কয়টি গেট খুলে দেয়া হয়েছে। এরপরও পানির অতিরিক্ত চাপ থাকায় সব পানি সরে যেতে অন্তত সপ্তাহখানেক সময় লাগবে।

এসকে

শেয়ার