Top
সর্বশেষ
মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় বাংলাদেশ বাংলাদেশের গণঅভ্যুত্থান বিশ্বে মুক্তি-ন্যায়বিচারে প্রেরণা জোগাবে: ড. ইউনূস ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভে ফের রেকর্ড নতুন যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের অংশীদারিত্ব চান ড. ইউনূস ‘ক্রীড়া সংস্থায় একই পদে দুই মেয়াদের বেশি কেউ থাকতে পারবে না’ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠনের উদ্যোগ সৌদি আরবের বাংলাদেশি নাগরিকদের ৪ শতাধিক ভিসা রিভিউ করল ভারত ‘প্রত্নতাত্ত্বিক নিদর্শনের জায়গা বেদখলের বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া হবে’ সীমান্তে এমপি বাহারের ঘনিষ্ঠ সহযোগী আটক মেক্সিকোয় শস্য উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা

১ নভেম্বর থেকে পলিথিন ব্যাগ নিষিদ্ধ

২৪ সেপ্টেম্বর, ২০২৪ ১:২৫ অপরাহ্ণ
১ নভেম্বর থেকে পলিথিন ব্যাগ নিষিদ্ধ
নিজস্ব প্রতিবেদক :

অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী ১ নভেম্বর থেকে পলিথিনজাতীয় সব ধরনের ব্যাগ নিষিদ্ধ এবং কোনো ক্রেতাকে এ ব্যাগ দেওয়া যাবে না। এ ছাড়া পলিথিন ব্যাগ নিষিদ্ধ কার্যক্রমে কাঁচাবাজার ও পলিথিন উৎপাদন কারখানায় অভিযান চালানো হবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা গেছে, নিষিদ্ধ পলিথিন ও পলিপ্রপিলিন শপিং ব্যাগ উৎপাদন, মজুত, পরিবহন, বিপণন ও ব্যবহার বন্ধের কার্যক্রম কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে আগামী ১ অক্টোবর থেকে সুপারশপ ও ১ নভেম্বর থেকে কাঁচাবাজারে পলিথিন ব্যাগ নিষিদ্ধ হতে যাচ্ছে। বিকল্প হিসেবে ব্যবহৃত হবে পাট, কাপড় ও কাগজের ব্যাগ।

এর আগে, গত ৯ সেপ্টেম্বর সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় সৈয়দা রিজওয়ানা হাসান বলেছিলেন, আগামী ১ অক্টোবর থেকে সুপারশপে কোনো ধরনের পলিথিন বা পলিপ্রপিলিনের ব্যাগ রাখা যাবে না। এমনকি ক্রেতাদের এ ধরনের ব্যাগ দেয়াও যাবে না। তবে বিকল্প হিসেবে পাট ও কাপড়ের ব্যাগ রাখা হবে।

সে সময় তিনি আরও বলেন, এ নিয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ব্যাপকভাবে প্রচারণা চালানো হবে। একইসঙ্গে পত্রিকায় গণবিজ্ঞপ্তিও প্রকাশ করা হবে।

বিএইচ

শেয়ার