Top
সর্বশেষ

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠনের উদ্যোগ সৌদি আরবের

২৭ সেপ্টেম্বর, ২০২৪ ৫:১৬ অপরাহ্ণ
ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠনের উদ্যোগ সৌদি আরবের

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ও দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের লক্ষ্যে একটি বৈশ্বিক জোট গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এই ঘোষণা দেন। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এবং আনাদোলু এজেন্সির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বক্তব্যে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আরব ও ইসলামিক দেশগুলোর পক্ষ থেকে ইউরোপীয় অংশীদারদের সঙ্গে আমরা একটি বৈশ্বিক জোট গঠন করেছি, যার লক্ষ্য হচ্ছে ফিলিস্তিন-ইসরাইল সংকটের স্থায়ী সমাধান নিশ্চিত করা। আমাদের দৃঢ় বিশ্বাস, এটি শুধুমাত্র স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সম্ভব হবে।

ফয়সাল বিন ফারহান আরও জানান, জোটের মাধ্যমে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলো নেওয়া হবে। এই পরিকল্পনার অংশ হিসেবে সৌদি আরব ও তার মিত্ররা রিয়াদ, ব্রাসেলস, কায়রো, অসলো, আম্মান ও আঙ্কারায় উচ্চ পর্যায়ের বৈঠকের আয়োজন করবে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) প্রতিবেদনে আরও বলা হয়েছে, গাজা যুদ্ধে সৃষ্ট মানবিক সংকট এবং পশ্চিম তীরে ইসরাইলি দখলদার বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রিন্স ফয়সাল।

তিনি জোর দিয়ে বলেন, যুদ্ধ চালিয়ে যাওয়া কোনো সমাধান নয়। যুদ্ধবিরতি এবং কূটনৈতিক প্রচেষ্টার বিজয়ই আমাদের প্রধান লক্ষ্য হতে হবে।

এম জি

শেয়ার