Top
সর্বশেষ

ব্রাহ্মণবাড়িয়ায় লাইসেন্সের দাবিতে রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভা

২৮ সেপ্টেম্বর, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ
ব্রাহ্মণবাড়িয়ায় লাইসেন্সের দাবিতে রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভা
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : :

লাইসেন্সের দাবিতে ব্রাহ্মণবাড়িয়া রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকালে জেলা শহরের টেংকেরপাড়ে জাতীয় বীর আব্দুল কুদ্দুস মাখন মুক্তমঞ্চে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রায় দুইশত রিক্সা চালক, মালিক ও শ্রমিকনেতা উপস্থিত ছিলেন।

সভায় বক্তব্য রাখেন- ব্রাহ্মণবাড়িয়া জেলা জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারণ সম্পাদক মোঃ মুস্তফা মিয়া, রিক্সা ও রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়ন ব্রাহ্মণবাড়িয়া জেলার উপদেষ্টা এডভোকেট তারিকুর রউফ, উপদেষ্টা ইমরান হোসেন জয়ন্ত, সভাপতি মো: রফিক মিয়া, সাধারণ সম্পাদক শাহেদ মিয়া, সাংগঠনিক সম্পাদক জাকির মিয়া প্রমুখ।

এসময় বক্তারা বলেন, রিক্সা ও রিক্সা ভ্যানের লাইসেন্সগুলো বিগত আওয়ামী সরকারের সময়ে মেয়র ও দলীয় লোকজন বন্টন করে নিয়ে নিত। আমরা বলতে চাই অবৈধ ভোটের মেয়র যেমন অবৈধ, তার দেওয়া সকল লাইসেন্স অবৈধ। অন্তবর্তী সরকারের একটি আদেশে যেমন সকল অবৈধ মেয়রসহ সবাইকে বাতিল করা হয়েছে। তেমনিভাবে তাদের প্রদান করা লাইসেন্স বাতিল করতে হবে। আজকের যে অধিকার ন্যায্যতার অধিকার, বাঁচার অধিকার।

তারা বলেন, প্রকৃত রিক্সা শ্রমিক লাইসেন্স পাচ্ছে না। সে তার সংসার ও জীবিকা নির্বাহ করতে পারছে না। লাইসেন্স পেয়েছে একজন দালাল মালিক। সেই দালাল মালিক লাইসেন্স নিয়ে আবার অন্য জনের কাছে বেশি মূল্যে ভাড়া দেয়। আপনাদের লাইসেন্স সময়ের সাথে ঠিকবে না। রেডি থাকেন অবৈধ লাইসেন্সের কারনে মামলা হবে। বাতিল হবে সবার লাইসেন্স।

তারা আরও বলেন, ডিসি ও এসপি মহোদয় বলেছে, যে লাইসেন্স গুলো ছিল তা অবৈধ ছিল। লাইসেন্স এর যে অনিয়ম ছিল তাতে একমত পোষণ করে ব্যবস্থা নিবেন। তাই নতুন করে স্থানীয় প্রকৃত শ্রমিক শ্রেণীর থেকে রিক্সা ও অটোরিক্সার লাইসেন্স দিতে হবে। একজনকে একটি লাইসেন্স দিতে হবে।

শ্রমিক নেতারা বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগ নেতারা সিন্ডিকেট করে ২ হাজার লাইসেন্স দিয়েছেন। একজনের নামে ২০ টা, ২৫ টা, ৫০ টা করে লাইসেন্স হয়েছে। সরকারি লাইসেন্স ফি ১হাজার ১শত ৫০ টাকা। প্রকৃত রিক্সা চালকদের লাইসেন্স দেওয়া হয়নি। পৌরসভা সিন্ডিকেট করে যতগুলো লাইসেন্স দিয়েছে সবগুলো লাইসেন্স বাতিল করতে হবে। অন্যথায় পৌরসভার ২হাজার রিক্সা চালক নিয়ে মানববন্ধনের হুশিয়ারি দেন তারা। তাদের দাবি না মানলে পূর্বের সকল লাইসেন্স রিক্সা থেকে খুলে ফেলবেন বলে হুশিয়ারি দেন তারা।

বিএইচ

শেয়ার