Top

নাবিল গ্রুপের চেয়ারম্যান-এমডিসহ পরিবারের ব্যাংক হিসাব জব্দ

৩০ সেপ্টেম্বর, ২০২৪ ৭:৪১ অপরাহ্ণ
নাবিল গ্রুপের চেয়ারম্যান-এমডিসহ পরিবারের ব্যাংক হিসাব জব্দ

আলোচিত ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের নিয়ন্ত্রিত রাজশাহীভিত্তিক শিল্প প্রতিষ্ঠান নাবিল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমিনুল ইসলাম ও তার বাবা চেয়ারম্যান জাহান বক্স মন্ডলের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। একই সঙ্গে তাদের স্ত্রী-সন্তান ও তাদের নামে থাকা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও স্থগিত রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট জব্দ করতে বলেছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিএফআইইউ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

হিসাব জব্দ করাদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব লেনদেন বন্ধ থাক‌বে। একই সঙ্গে তাদের হিসাবে কোনো ধরনের লেনদেন করতে পরবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার এ সময় বাড়ানো হবে।

লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে। চিঠিতে নাবিল গ্রুপের এমডি আমিনুল ইসলাম ও তার স্ত্রী মোছা. ইসরাত জাহান, ছেলে এজাজ আবরার, মেয়ে আফরা ইবনাত এবং নাবিল গ্রুপের চেয়ারম্যান জাহান বক্স মন্ডল ও তার স্ত্রী আনোয়ারা বেগমের (নাবিল গ্রুপের পরিচালক) নামসহ জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, যেসব হিসাব স্থগিত করা হয়েছে তাদের হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি, লেনদেন ও হালনাগাদ বিবরণী ইত্যাদি তথ্য বিএফআইইউয়ের কাছে পাঠাতে বলা হয়েছে।

২০১৭ সালে ‘জোরজবরদস্তি’ করে ইসলামী ব্যাংকের নিয়ন্ত্রণ নেয় আওয়ামী লীগ সরকারের সবচেয়ে প্রভাবশালী ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপ। এরপর এ গ্রুপটি যেমন নামে-বেনামে একাধিক কোম্পানি খুলে অনিয়মের মাধ্যমে ব্যাপক ঋণ নিয়েছে, তেমনি সুবিধাভোগীদেরও সুযোগ করে দেয়। তাদের মধ্যে অন্যতম রাজশাহীভিত্তিক শিল্প প্রতিষ্ঠান নাবিল গ্রুপ। প্রতিষ্ঠানটি শুধু ইসলামী ব্যাংক থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নামে-বেনামে প্রায় ১৩ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। নিয়মের তোয়াক্কা না করেই ব্যাংকটির চারটি শাখা থেকে এসব ঋণ তুলে নিয়েছে গ্রুপটি। এসব ঋণ দেয়ার ক্ষেত্রে কোনো নিয়ম মানা হয়নি। ঋণের বেশিরবাগসুবিধাভোগীও এস আলম বলে খবর আসে।

এএ

শেয়ার