Top
সর্বশেষ

বাগেরহাটে বিনামূল্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী টিকা দান শুরু

২৪ অক্টোবর, ২০২৪ ৪:৫৭ অপরাহ্ণ
বাগেরহাটে বিনামূল্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী টিকা দান শুরু
বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটে নারীদের জরায়ু মুখে ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের (এইচপিভি) প্রতিরোধী টিকা প্রদান শুরু হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এই টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আহমেদ কামরুল আহসান।

এসময়, বাগেরহাটের সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপঙ্কর দাশ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীপ কুমার বখসিসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, বাংলাদেশর নারীদের জরায়ুমুখের ক্যান্সারে ঝুঁকি কমাতে বর্তমান সরকার ৫ম শ্রেণির ৯ম শ্রেণী পর্যন্ত কিশোরীদের বিনামূল্যে টিকা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। জেলায় প্রায় ৮০ হাজার কিশোরীরকে এই টিকা দেওয়া টিকা গ্রহনের জন্য নির্দিষ্ট বয়সী ও নির্ধারিত শ্রেণিতে অধ্যয়নরত কিশোরীরা www.vaxepi.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করে টিকাকার্ড সংগ্রহ করতে পারবে। পরে ঐ কার্ড দেখিয়ে টিকার ডোজ গ্রহণ করতে হবে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন আহমেদ বলেন, মানবদেহে বিভিন্ন প্রকার ক্যানসার হয়ে থাকে। এর কিছু বেশির ভাগ ক্যান্সার হওয়ার কারন যানা যায় না। তবে জরায়ুমুখের ক্যান্সারে মানুষের শরীরের বাইরের জীবানুর মাধ্যমে হয়ে থাকে। বিশেষ করে যৌন সংক্রমনের মাধ্যমে এই ক্যান্সার হয়ে থাকে। প্রতি বছর বাংলাদেশে বিপুল পরিমাণ নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়। এর মধ্যে ৪ হাজার ৫১ জন নারী মারা যায়। তথ্য অনুযায়ী এক লক্ষ নারীর মধ্যে ১১ জন এই ক্যান্সারে আক্রান্ত। তবে এই জরায়ুমুখের ক্যান্সারের টিকা আবিষ্কার হয়েছে, বর্তমানে সফলভাবে টিকা কাজ করছে।

এমজি

শেয়ার