Top
সর্বশেষ

ছয় মাসের মধ্যে ফিটনেসবিহীন মোটরযান অপসারণের নির্দেশ

২৪ অক্টোবর, ২০২৪ ৯:২৬ অপরাহ্ণ
ছয় মাসের মধ্যে ফিটনেসবিহীন মোটরযান অপসারণের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক :

আগামী ছয় মাসের মধ্যে ২০ থেকে ২৫ বছরের পুরনো ও ফিটনেসবিহীন বাস, মিনিবাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ প্রভৃতি মোটরযান রাস্তা থেকে অপসারণ করার নির্দেশ দিয়েছেন সড়ক ও সেতু উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিদ্যুৎ ভবনে ‘ঢাকা শহরের বায়ুদূষণ ও শব্দদূষণ নিয়ন্ত্রণে পুরাতন যানবাহন অপসারণ ও যানজট নিরসন’ সংক্রান্ত আলোচনা সভায় তিনি এ নির্দেশ দেন।

জুলাই মাসে সংঘটিত ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সড়ক ও সেতু উপদেষ্টা বলেন, জনদুর্ভোগ লাঘব ও দেশের মানুষের মধ্যে স্বস্তি ফিরিয়ে আনাসহ দুর্নীতি প্রতিরোধ করা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান লক্ষ্য।

এরই অংশ হিসেবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সড়ক উপদেষ্টা ভবিষ্যতে ইলেকট্রনিক ভেহিকেল চালু করার ব্যাপারে ব্যবসায়ীদের সুযোগ নিতে বলেন তিনি এবং এজন্য সহজ শর্তে ব্যবসায়ীদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গেও আলোচনা করবেন বলে জানান উপদেষ্টা।

ঢাকা শহরকে একটি নিরাপদ নগরীতে পরিণত করতে সংশ্লিষ্ট সবাইকে দৃঢ়প্রতিজ্ঞ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে সড়ক উপদেষ্টা বলেন, বিআরটিএ, জেলা প্রশাসন এবং পুলিশ নিয়মিতভাবে গাড়ির রেজিস্ট্রেশন ও ফিটনেস চেক করবে। একইসঙ্গে পরিবেশ দূষণ ও যানজট নিরসনে আইনের যথাযথ প্রয়োগ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে।

ঢাকাকে দূষণমুক্ত ও বাসযোগ্য নগরীতে পরিণত করার অঙ্গীকার করে আলোচনা সভায় পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব পালনের জন্যই ক্ষমতায় আছেন এবং ঢাকা শহরের দীর্ঘদিনের এ সমস্যা বাস্তবতার নিরিখে সমাধান করতে হবে।

এ ছাড়াও সড়ক সংক্রান্ত আইন ও বিধি-বিধান জানা এবং মেনে চলা, ড্রাইভারদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি এ ব্যাপারে পরিবহন মালিক, শ্রমিক, পথচারী, যাত্রী নির্বিশেষে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

বিএইচ

শেয়ার