Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মধুমতি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন: হুমকির মুখে এলাকাবাসী

১৯ এপ্রিল, ২০২১ ৫:১৯ অপরাহ্ণ
মধুমতি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন: হুমকির মুখে এলাকাবাসী
মাগুরা প্রতিনিধি :

সরকারিভাবে নিষেধাজ্ঞা থাকার পরও থামছে না মহম্মদপুর উপজেলার পূর্বপাশ দিয়ে প্রবাহিত মধুমতি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন। ফলে নদীতীরবর্তী এলাকাবাসী হুমকির মুখে বসবাস করছে।

গত বছর জেলা প্রশাসনের উদ্দ্যোগে কয়েক দফা ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে বালু উত্তোলন বন্ধ করা হলেও কয়েক মাস যেতে না যেতেই আবারও নিয়ম-নীতির তোয়াক্কা না করেই উপজেলার বাবুখালী ইউনিয়নের রায়পুর, দাতিয়াদাহ ও সদরের বিভিন্ন পয়েন্টে মধুমতি নদী থেকে বালু উত্তোলান অব্যাহত রয়েছে। এতে হুমকির মুখে পড়েছে নদী তীরবর্ত্তী গ্রামগুলো।

ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলন করছেন এই বাবুখালী এলাকার প্রভাবশালী শাহিদুল নামের এক ব্যক্তি। তিনি পেশায় একজন বালু ব্যবসায়ী। বাবুখালীর রায়পুর গ্রামে মঞ্জুর মোল্যা নামে অন্য এক ব্যক্তি অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে। পূর্ব পাশেই মধুমতির বিশাল চরে ট্রলি দিয়ে বালু তুলে বিভিন্ন গ্রামে নিতে দেখা গেছে। একটি ইউনিয়নের তিনটি পয়েন্টে ভাগ হয়ে বালু উত্তোলন করেছে বালু সন্ত্রাসীরা।

মধুমতি নদীতে যেখান অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে বাবুখলী পুলিশ ক্যাম্প থেকে বালু পয়েন্টের দুরত্ব মাত্র ১ কিলোমিটার। তবুও প্রশাসনের টনক নড়ছেনা কেন তা নিয়ে এলাকায় সমালোচনার ঝড় উঠেছে।

অন্যদিকে, কয়েকজন ভুঁইফোড় কথিত লোক কে নিয়মিত চাঁদা দিয়ে এ অবৈধ বালু উত্তোলনে সহযোগিতা করে বলেও জানা গেছে।

বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে ২৭ ডিসেম্বর নির্বাহী অফিসার ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নিতে সহকারি কমিশনার ভূমিকে নির্দেশনা দেওয়ার পর তিনি ২৮ ডিসেম্বর দুপুরে ঘটনাস্থলে গিয়ে ড্রেজার মেশিন ও উত্তোলিত বালু জব্দ করেন এবং মেশিনের সাথে সংযুক্ত পাইপ ভেঙ্গ ফেলেন। এর পর আবারও নতুন করে বালু উত্তোলন করার পেছনে প্রশাসনের সহযোগিতা রয়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা।

বাবুখালী গ্রামের নদী তীরবর্তী কয়েকজন জানায়, বালু উত্তোলনকারীরা প্রভাবশালী ও স্থানীয় ব্যক্তি। ক্ষমতার অপব্যবহার করে নদীতে অবৈধ ড্রেজার বসিয়ে বছরের পর বছর বালু উত্তোলন করে বিক্রি করছেন। উপজেলায় প্রতিদিন প্রায় ৫০ থেকে ৬০ হাজার টাকার বালি বিক্রি করেন তারা।

রোববার বিকালে সরেজমিনে ঘুরে দেখা যায়, নদীর মাঝখানে ড্রেজার বসানো রয়েছে। স্যালো মেশিনের মাধ্যমে সেখান থেকে পাইপ লাগিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। নদী থেকে তোলা বালু জমানো হচ্ছে রাস্তা সংলগ্ন জমিতে। এখান থেকে প্রতিদিন ট্রলিতে করে বিক্রি করা হচ্ছে বালি। অন্য পয়েন্টে বালু উত্তোলনের ড্রেজার মেশিন প্রস্তুত করতে দেখা যায়।

বালু উত্তোলনকারীদের সাথে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

সহকারী কমিশনার (ভূমি) হরেকৃষ্ণ অধিকারী বলেন, ডিসেম্বরে আমি ঘটনাস্থলে গিয়ে ড্রেজার মেশিন, বালু ও অন্যান্য দ্রব্যাদি জব্দ করে থানায় দিয়ছিলাম। সেটা থানা থেকে কিভাবে ফেরৎ পেলো আমার জানা নাই। তবে এ তথ্যের ভিত্তিতে অভিযান অব্যহত থাকবে।

মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম বলেন, এসব অবৈধ ড্রেজার উচ্ছেদ করতে আমাদের অভিযান অব্যহত রয়েছে। ইতোমধ্যে আমরা কয়েকবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। শীঘ্রই এসব ড্রেজার স্থানীয়ভাবে উচ্ছেদ করতে কার্যকর ব্যবস্থা গ্রহন করা হবে।

 

শেয়ার