Top

মধ্য মে পর্যন্ত আফগান শান্তি আলোচনা স্থগিত করেছে: তুরস্ক

২১ এপ্রিল, ২০২১ ৪:০৫ অপরাহ্ণ
মধ্য মে পর্যন্ত আফগান শান্তি আলোচনা স্থগিত করেছে: তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক :

তুরস্ক জানিয়েছে, আগামী ২৪ এপ্রিল ইস্তাম্বুলে আফগানিস্তান বিষয়ক আন্তর্জাতিক যে শান্তি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তা মে মাসের মাঝামাঝি সময় পর্যন্ত স্থগিত করা হয়েছে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু গতকাল (মঙ্গলবার) তুরস্কের হাবেরতুর্ক টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, “পবিত্র রমজান এবং ঈদুল ফিতর উদযাপনের কারণে আমরা আফগান শান্তি আলোচনা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।” মে মাসের মাঝামাঝি সময়ে পবিত্র রমজান মাস শেষ হবে।

গত সপ্তাহের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘাষণা দিয়েছেন যে, চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এরপর তুরস্কের পক্ষ থেকে এই শান্তি আলোচনা স্থগিত করার ঘোষণা এলো।

তুরস্ক প্রথমে ঘোষণা করেছিল যে, ২৪ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত আফগান শান্তি আলোচনা অনুষ্ঠিত হবে এবং এই সম্মেলন অনুষ্ঠানে জাতিসংঘ ও কাতার সহযোগিতা করবে। কিন্তু্ পবিত্র রমজান মাস এবং ঈদুল ফিতর উদযাপনের প্রশ্ন থাকায় ওই সম্মেলন স্থগিত করা প্রয়োজন বলে মন্তব্য করেন চাভুসওগ্লু। তিনি বলেন, এ ব্যাপারে তাড়াহুড়ো করার দরকার নেই।

তুরস্ক আগেই জানিয়েছে, আফগান সরকারের প্রতিনিধি ও তালেবানের মধ্যে এই আলোচনা অনুষ্ঠিত হবে।

গত সপ্তাহে তালেবান জানিয়েছিল- শান্তি সম্মেলনে যোগ দেবে কিনা সে ব্যাপারে এখনো তাদের অভ্যন্তরীণ শলাপরামর্শ শেষ হয় নি।

চাভুসওগ্লু বলেন, সম্মেলন স্থগিত করার কারণে আফগান সরকারের প্রতিনিধিরা এবং তালেবান দু’পক্ষই প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার সুযোগ পাবে। -পার্সটুডে

শেয়ার