Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বরগুনায় দু’হাজার ছাড়ালো ডায়েরিয়া রোগী: মৃত্যু- ৫

২১ এপ্রিল, ২০২১ ৮:৫৮ অপরাহ্ণ
বরগুনায় দু’হাজার ছাড়ালো ডায়েরিয়া রোগী: মৃত্যু- ৫
বরগুনা প্রতিনিধি :

বঙ্গোপসাগর থেকে জোয়ারে সাথে উঠে আসা লবণাক্ত পানি বরগুনা জেলার নদী সহ বিভিন্ন খালে প্রবেশ করায় উক্ত পানি ব্যবহার করে বর্তমানে দুইহাজারের অধিক মানুষ ডায়েরিয়ায় আক্রান্ত হয়েছে। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তাই নদী কিংবা খালের পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন। গত ২৪ ঘন্টায় অন্তত শতাধিক রোগী বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। প্রয়োজনীয় সংখ্যক বিছানাপত্র না থাকায় মেঝেতে ঠাঁই নিয়েছেন অনেকে। চিকিৎসক সংকটে রোগীদের সামলাতে রীতিমত হিমশিম খাচ্ছে স্বাস্থ বিভাগ।

বরগুনা জেনারেল হাসপাতালের তথ্য মতে, গত ২৪ ঘন্টায় ৭৯জন রোগী আক্রান্ত হয়ে বরগুনা জেনারেল হাসপাতালে ডায়রিয়া বিভাগে ভর্তি হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি গেছেন ৪০ জন। এর মধ্যে অনেকেই নারী ও শিশু।

জেনারেল হাসপাতালে সূত্র মতে আরো জানায়, মার্চের শুরু থেকে ডায়রিয়ার প্রকোপ বাড়তে থাকে। প্রথম সপ্তাহে গড়ে ২৫-৩০জনের মত রোগী হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হয়। গত তিনদিনে আক্রান্তের সংখ্যা বেড়ে গড়ে ১০০জনে পৌছায় এবং সবশেষ ২৪ ঘন্টায় তা আশংকাজনকভাবে বৃদ্ধি পায়। বর্তমানে ১৩৯ জন রুগী ভর্তি রয়েছেন। এ পর্যন্ত ২১৫৩ জন রোগী ডায়রিয়ার চিকিৎসা নিয়েছেন।

বরগুনা জেনারেল হাসপাতালের ডায়রিয়া বিভাগে মাত্র আটটি বেড রয়েছে। প্রয়োজনীয় সংখ্যক বেড না থাকায় রোগীরা হাসপাতালের মেঝেতে বিছানা পেতেছেন।

সিভিল সার্জন অফিসের তথ্যমতে জানুয়ারী থেকে আজকে ২১এপ্রিল পর্যন্ত জেলায় ৫ হাজার ১৭০ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। সিভিল অফিসের সূত্রমতে মৃত্যুর সংখ্যা ২ হলেও আজ পর্যন্ত বে-সরকারী হিসাবে মৃত ৫ জনের। এরমধ্যে বেতাগীতেই মারা গেছে ৩ জন।

বুধবার (২১ এপ্রিল) সকালে বরগুনা জেনারেল হাসপাতালে সরেজমিনে দেখা যায়, হাসপাতালের নিচতলার মেঝেতে অনেকেই বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন ডাইরিয়ায় আক্রান্ত রুগীরা। এদের মধ্যে অধিকাংশই শিশু, নারী ও বৃদ্ধ। মেঝের নোংরা ও অপরচ্ছিন্ন পরিবেশে গাদাগাদি করে অবস্থান নিতে হয়েছে তাদের। এতে রোগী ও স্বজনরা চরম ভোগান্তিতে রয়েছেন ।

চিকিৎসাধীন অনেক রোগীরা জানান, বেড না থাকায় ফ্লোরে নোংরা পরিবেশে আমাদের অবস্থান নিতে হয়েছে।

মোঃ জাহিদ ও সেতু নামের দু’জনে জানান, তারা তিনদিন ধরে ডায়রিয়া আক্রান্ত হয়ে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্ত আজ সকালে চিকিৎসক চিকিৎসা দিতে আসেন। শুধুমাত্র সেবিকারা এসে রাতে স্যালাইন দিয়েছিল।

বরগুনা জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক সোহরাব উদ্দীন বলেন, এমনিতেই হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক নেই, নেই বেড। এ অবস্থায় হঠাত বিপুল সংখ্যক রোগী ভর্তি হওয়ায় আমার সামলাতে হিমশিম খাচ্ছি। এভাবে রোগী বাড়তে থাকলে দু একদিনেই প্রয়োজনীয় ওষুধপথ্যের সংকট দেখা দেবে। আমরা যথাসাধ্য চেষ্টা করছি। রোগীদের সু-চিকিৎসা নিশ্চিত করতে।

বরগুনার সাস্থ বিভাগের প্রধান সিভিল সার্জন ডা. মারিয়া হাসান জানান, গরমের মৌসুম শুরু হওয়ায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। উপকূলের প্রত্যন্ত এলাকার বাসিন্দারা অতটা স্বাস্থ সচেতন নয়, অপরিচ্ছন্ন পরিবেশে থাকার কারণে রোগ জীবানুর আক্রমনের শিকার হয়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে। আমাদের ম্যানপাওয়ার কম থাকায় আমাদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। চিকিৎসা নিতে আসা রোগীদের সেবা নিশ্চিতের লক্ষে আমরা সাধ্যমত চেষ্টা করছি।

শেয়ার