Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বিস্ফোরণের মাধ্যমে নষ্ট করা হলো রাবিতে পাওয়া মর্টার শেল

০১ মে, ২০২১ ৫:৪৭ অপরাহ্ণ
বিস্ফোরণের মাধ্যমে নষ্ট করা হলো রাবিতে পাওয়া মর্টার শেল
রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বধ্যভূমি এলাকা পাওয়া মুক্তিযুদ্ধকালীন সময়ের মর্টার শেল পরীক্ষা-নিরীক্ষা শেষে বিস্ফোরণের মাধ্যমে নষ্ট করা হয়েছে। শনিবার (১ মে) দুপুরে ঝুঁকি এড়াতে ক্যাম্পাসের বদ্ধভূমির ফাঁকা মাঠে শেলটি বিস্ফোরিত করে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয় টিম।

এর আগে, গতকাল ৩০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের বদ্ধ ভূমি এলাকা সংলগ্ন পুকুরে রকেট লঞ্চার ও মর্টার শেল পাওয়া গেলে পুলিশ হেফাজতে রেখে পরীক্ষা নিরীক্ষা চালায় সেনাবাহিনী।

শেলটির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান জানান, দীর্ঘদিন মাটিতে পড়ে থাকায় শেলটি বিস্ফোরণের সম্ভাবনা খুব একটা ছিল না। তবে এর ভিতরের কিছু কিছু উপাদান এখন ভালোই ছিল। ফলে সম্ভব্য ঝুঁকি এড়াতে সেটাকে বিস্ফোরণের মাধ্যমে নষ্ট করেছে বোমা নিষ্ক্রিয় টিম।

শেলটি মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রহশালায় সংরক্ষণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শেলটি সংরক্ষণ করা গেলে ভাল হতো। স্মৃতি হিসেবে থাকত। তবে শেলটি যেহেতু একেবারে নিষ্ক্রিয় নয়। সুতরাং ঝুঁকি আছে। ফলে সেটাকে নষ্ট করা হয়েছে।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধকালীন সময়ের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কেননা পাক-হানাদার বাহিনীর টর্চার সেল ছিল বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা হল। সেখানে হানাদার বাহিনী বিভিন্ন অস্ত্র-সস্ত্র রেখেছিল এবং আশপাশের নারী পুরুষদের ধরে এনে সেখানে নির্যাতন করত। এমনি তাদের হত্যা করে বদ্ধভূমিতে পুঁতে রাখত। সেহেতু এই এলাকার মাটির নিচে এরকম আরো অনেক কিছু থাকতে পারে। সম্ভব হলে জরিপ করে টিমকে সেগুলোরও অনুসন্ধানের পরামর্শ দিয়েছেন প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।

উল্লেখ্য, মুক্তযুদ্ধ শেষে বিভিন্ন সময়ে বধ্যভূমির আশপাশের এলাকায় খননকার্য চালিয়ে পাক হানাদার বাহিনীর ব্যবহৃত সামরিক ব্যাগ, হেলমেট, সামরিক বেল্ট, মগ, গুলির বাক্স ও ছুরিসহ নানা সরঞ্জামাদি পাওয়া গিয়েছিল। যার অধিকাংশই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালায় সংরক্ষিত রয়েছে।

শেয়ার