Top
সর্বশেষ

কর্মহীন হয়ে পড়েছে নোয়াখালীর সমুদ্রগামী মৎসজীবীরা

২৯ জুন, ২০২১ ৪:০৭ অপরাহ্ণ
কর্মহীন হয়ে পড়েছে নোয়াখালীর সমুদ্রগামী মৎসজীবীরা

নোয়াখালী প্রতিনিধি:

সামুদ্রিক মাছের প্রজনন ও সংরক্ষণের লক্ষ্যে গত ২০ মে থেকে আগামী ৩০ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরা বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছেন নোয়াখালীর সমুদ্রগামী মৎস্যজীবীরা। একটানা ৬৫ দিন সাগর ও নদীতে মাছ ধরা বন্ধ থাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছে জেলেরা। সরকারী সহায়তা থাকলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে দাবী জেলেদের।

জেলা মৎস্য বিভাগের তথ্য অনুযায়ী, নোয়াখালীতে নিবন্ধিত জেলে রয়েছে প্রায় ৩০ হাজার। এর মধ্যে সমুদ্রগামী মৎস্যজীবী রয়েছে অন্তত ১০ হাজার। গত ২০ মে থেকে আগামী ৩০ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। দেশের সামুদ্রিক জলসীমায় মাছের প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের এ আদেশে কর্মহীন হয়ে পড়েছেন সমুদ্রগামী মৎস্যজীবীরা।

জেলেরা জানান, টানা ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় দায় দেনাগ্রস্ত হয়ে পড়েন তারা। এই সময় সরকারীভাবে যেই সহায়তা পাচ্ছেন তাতে পরিবারের ভরণপোষন চালাতে হিমশিম খেতে হচ্ছে বলে অভিযোগ জেলেদের। সরকারিভাবে এই সহায়তার পরিমাণ বৃদ্ধির দাবি জানিয়েছেন জেলেরা।

জেলা মৎস্য কর্মকর্তা মো: মোতালেব হোসেন জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে সাগরে মাছ ধরতে না পারে সেদিকে নজরদারি রয়েছে তাদের। এ সময় জেলেদেরকে সরকারিভাবে সহায়তা বৃদ্ধির বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে বলে জানান তিনি।

শেয়ার