Top
সর্বশেষ

কুমিল্লা স্থলবন্দর; ১৪ বছরে ২৪ জাতের পণ্য আমদানি-রপ্তানি

৩০ জুন, ২০২১ ৫:৩৫ অপরাহ্ণ
কুমিল্লা স্থলবন্দর; ১৪ বছরে ২৪ জাতের পণ্য আমদানি-রপ্তানি

কুমিল্লা নগরী থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত বিবির বাজার স্থলবন্দর। শহর থেকে বিবির বাজার শুল্ক স্টেশনে যেতে সময় লাগে ৩০ মিনিট। রাজধানী ঢাকা থেকে এ শুল্ক স্টেশনের দূরত্ব ১১১ কিলোমিটার ও চট্টগ্রাম থেকে দূরত্ব ১৪৭ কিলোমিটার। ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে এর দূরত্ব মাত্র ৬১ কিলোমিটার। ভৌগোলিকভাবে অত্যন্ত সুবিধাজনক স্থানে অবস্থিত হওয়ায় এ বন্দর দিয়ে আন্ত:বাণিজ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে। তারপরও ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত মাত্র ২৪টি পণ্য আমদানি-রপ্তানি হয়েছে বন্দরটি দিয়ে।

সূত্রমতে, বিবির বাজার স্থলবন্দর হয়ে ভারত থেকে বাংলাদেশে ৪২টি পণ্য আমদানির অনুমোদন রয়েছে। রপ্তানির অনুমোদন রয়েছে বাংলাদেশি সকল পণ্যের। তবে বন্দরটিতে আমদানি-রপ্তানি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত বিবির বাজার স্থলবন্দর হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে মাত্র আটটি পণ্য। বাকি ৩৪টি পণ্য রপ্তানি করেনি ভারত। বাংলাদেশি সকল পণ্যের রপ্তানির সুযোগ থাকলেও এ পর্যন্ত ১৬টি পণ্য বিবির বাজার স্থলবন্দর হয়ে ভারতে প্রবেশ করেছে। রপ্তানি করা পণ্যগুলো হলো পান, বেল, তেঁতুল, জিরা, আদা, আগরবাতি, চকোলেট ও ঝাড়। তাদেও থেকে আসা পণ্যগুলো হলো সিমেন্ট, কয়লা, পাথর, সাবান, প্লাস্টিক ডোর, কিচেন র‌্যাক, পিভিসি পাইপ, গার্মেন্টস সামগ্রী, টাইলস, সিমেন্ট শিট, দড়ি, ইট ভাঙার মেশিন, বিস্কুট, সফট ড্রিংকস, টিন ও চিটাগুড়। এগুলো ছাড়াও এ বন্দর দিয়ে বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৬৬৫.৩২ মেট্রিক টন বেক্সিমকো এলপি গ্যাস ও ৭৪৩.১১মেট্রিক টন ওমেরা এলপি গ্যাস আমদানি করেছে ভারত। যার বাজার মূল্য প্রায় ১১ কোটি মার্কিন ডলার।

বিবির বাজার স্থলবন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের একটি সূত্র জানায়, বন্দরটি হয়ে বাংলাদেশের সকল পণ্য ভারতে রপ্তানির কথা উল্লেখ থাকলেও বাংলাদেশ সরকার মাত্র ২৪টি পণ্য রপ্তানির অনুমোদন দিয়েছে। সম্প্রতি সয়াবিন তেল রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। ত্রিপুরার কোয়ারেন্টিন সেন্টারের লোকজন এই স্থলবন্দর পর্যবেক্ষণে আসলে নতুন করে বাংলাদেশ থেকে পোল্ট্রি ফিড রপ্তানির সুযোগ তৈরি হতে পারে।

শেয়ার