Top
সর্বশেষ

ফেনীতে জেলের জালে ধরা চিত্রা হরিণ

৩০ জুন, ২০২১ ৭:১৬ অপরাহ্ণ
ফেনীতে জেলের জালে ধরা চিত্রা হরিণ

ফেনী প্রতিনিধি:

ফেনীর উপকূলীয় উপজেলা সোনাগাজীতে জেলেদের জালে আটকা পড়েছে একটি চিত্রা হরিণ।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে অজ্ঞাতস্থান থেকে একটি চিত্রা হরিণ ফেনীর সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে সাঁতার কাটতে কাটতে শক্তি হারিয়ে জেলেদের জালে আটকা পড়ে। মঙ্গলবার রাতে কাজিরবাগ ইকো পার্কে হরিনটি অবমুক্ত করা হয়েছে।

জেলেরা হরিণটিকে নদী থেকে জীবিত অবস্থায় উদ্ধার করে নৌকায় তুলে উপকূলে চর খোন্দকার এলাকায় নিয়ে যায়। এসময় হরিণটিকে এক নজর দেখতে শতশত উৎসুক মানুষ নদীর পাড়ে ভিড় জমায়। পরে খবর পেয়ে পুলিশ হরিণটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

উদ্ধারকারী জেলেরা জানান, মঙ্গলবার দুপুরের পর হরিণটি বড় ফেনী নদীতে ভাসতে থাকতে দেখা যায়। একপর্যায়ে হরিণটি স্রোতের তোড়ে জেলেদের জালে আটকা পড়ে। এসময় জেলেরা হরিণটিকে উদ্ধার করে লোকালয়ে নিয়ে এসে পুলিশে খবর দেয়। খবর পেয়ে সোনাগাজী মডেল থানার উপ-পরিদর্শক মো. আনোয়ার হুসেন ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় হরিণটিকে থানায় নিয়ে আসে।
জেলে ইকরামুল হক বলেন, মাছ ধরার সময় হরিণটিকে নদীতে ভাসতে দেখে দুজন মিলে হরিণটিকে উদ্ধার করেছেন।

স্থানীয় চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন বিষয়টি নিশ্চিত করে জানান, চিত্রা হরিনটি কাজিরবাগ ইকো পাকে অবমুক্ত করা হয়েছে।

বন বিভাগের উপজেলা রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্রনাথ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, হরিণটি ৪ ফুট ৬ ইঞ্চি লম্বা ও উচ্চতা সাড়ে তিন ফুট। বর্তমানে হরিণটি সুস্থ রয়েছে।

তিনি বলেন, দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শিল্পায়ন নির্মাণের প্রভাবে সোনাগাজীতে বন্যপ্রাণীগুলোর আবাসস্থল দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে। যার প্রভাবে বন্যপ্রাণীরা লোকালয়ে ও নদীতে ঝাঁপ দিয়ে পড়ে যাচ্ছে।

সোনাগাজী মডেল থানার ওসি মোহাম্মদ সাজেদুল ইসলাম বলেন, বড় ফেনী নদী থেকে উদ্ধার করা চিত্রা হরিণটি উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের কাছে হ¯তাšতর করা হয়েছে। তারা হরিণটিকে জেলার কাজীবাগ ইকোপার্কে অবমুক্ত করেছেন।

শেয়ার