Top
সর্বশেষ

৯০০ কেজি ওজনের ‘জমিদার’

০২ জুলাই, ২০২১ ৩:০৪ অপরাহ্ণ
৯০০ কেজি ওজনের ‘জমিদার’

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় আমেরিকান ব্রাহামা জাতের ষাঁড় লালন পালন করে বড় করেছেন এক কৃষক। গ্রামীণ পরিবেশে বেড়ে ওঠা ওই ষাড়টির নাম রাখা হয়েছে ‘জমিদার’। ওই বিশাল আকৃতির গরুটি দেখতে ভিড় করছেন এলাকার মানুষ।

গরুটির মালিক জেলার হোসেনপুর উপজেলার ৪ নম্বর আড়াইবাড়িয়া ইউনিয়নের পুরাতন ব্রহ্মপুত্র নদের পূর্ব তীর ঘেষা পশ্চিম জামাইল গ্রামের কৃষক আমিনুল ভাণ্ডারি। গরুটির ওজন সাড়ে ২২ মণ (৯০০ কেজি)। গরুটির বয়স ৪ বছর।

গরুটিকে মোটা তাজা করতে বিশেষ কোনো পদ্ধতি ব্যবহার করা হয়নি। স্বাভাবিকভাবে খড়, ভূষি, গম, খৈল, কলা ও প্রাকৃতিক ঘাস খাবারই খেয়ে থাকে। এছাড়া প্রতিদিন লালি ও খৈল দিয়ে ছানা তৈরি করে খাবার প্রস্তুত করে খেতে দেওয়া হয় গরুটিকে। বাসি বা উদ্বৃত্ত খাবার গরুটি খায় না। সর্বদা আরাম আয়েশ থাকতে পছন্দ করে। সেজন্য গরুটির নাম ‘জমিদার’ রাখা হয়েছে।

গরুর মালিক আমিনুল ভাণ্ডারি জানান, নিজস্ব দেশীয় গাভী থেকে আমেরিকান ব্রাহামা ক্রস বিজ ব্যবহার করে বাছুর উৎপাদন করা হয়েছে। গরুটি বয়স ৪ বছর হয়ে যাওয়ায় এখন পূর্ণ বয়স সম্পন্ন। গরুটিকে এখনো কোনো বাজারে তোলা হয়নি। বাড়িতে থাকা অবস্থাতেই গরু কেনার বেপারিরা গরুটির ৬ লাখ টাকা পর্যন্ত দাম বলেছেন।

স্থানীয় কলেজছাত্র ফাজায়েল আলম জানান, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বড় ধরনের এই গরুটিকে দেখতে দূর-দূরান্ত থেকে আগত উৎসুক জনতার নজর কাড়ছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মান্নান জানান, উন্নত জাতের গরু পরিচর্যার ব্যাপারে গরুর মালিককে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার