Top
সর্বশেষ

দিনাজপুরে বেড়েছে ধানের উৎপাদন

০৩ জুলাই, ২০২১ ১:৪৫ অপরাহ্ণ
দিনাজপুরে বেড়েছে ধানের উৎপাদন
দিনাজপুর প্রতিনিধি :

চাল এবং লিচুতে ভরপুর জেলা হামার দিনাজপুর, ধানের জেলা হিসাবে দিনাজপুরের সুনাম দীর্ঘদিনের। আউশ, আমন ও বোরো সব মিলিয়ে ১৪ থেকে ১৫ লাক্ষ টন চাল উৎপাদন হয় এ জেলায়। বোরো মৌসুমে উৎপাদনের সেই খ্যাতি ধরে রেখেছে দিনাজপুর জেলার কৃষকেরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, দিনাজপুর জেলায় ২০১৮-১৯ অর্থবছরে ১ লাক্ষ ৭৪ হাজার ২২০ হেক্টর জমিতে ৭ লাক্ষ ২৯ হাজার ২৬৩ মেট্রিক টন বোরো ধান উৎপাদন হয়েছিল। ২০১৯-২০ অর্থবছরে ১ লাক্ষ ৭১ হাজার ২৫০ হেক্টর জমিতে উৎপাদন হয় ৭ লাক্ষ ৩১ হাজার ১৭৩ মেট্রিক টন। চলতি বোরো মৌসুমে ২০২০-২১ অর্থবছরে ১ লাক্ষ ৭১ হাজার ৪০০ হেক্টর জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে ৭ লাক্ষ ৪০ হাজার মেট্রিক টন। যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আন্তত ১৫ হাজার মেট্রিক টন ধান বেশি উৎপাদন হবে।

চাষিরা বলছেন, আগাম বৃষ্টি না হওয়া,সুষম সার ও উচ্চ ফলনশীল জাতের ভ্যারাইটি বৃদ্ধি পাওয়ায় ধানের উৎপাদন বেড়েছে। গত বছর যেখানে বিঘাপ্রতি ৩২-৩৫ মণ ধান পেয়েছেন, এবার সেখানে পেয়েছেন গড়ে ৪০ মণের বেশি।

বাজারে গিয়ে দেখা যায়, শুক্রবার (২ জুলাই) ভোর থেকে কৃষকেরা দিনাজপুর সদর উপজেলার গোপালগঞ্জ বাজারে ধান নিয়ে এসেছে। রাস্তার দুই ধারে ধানের বস্তা সাজিয়ে সামনের বস্তার মুখ খুলে রাখা হয়েছে। ব্যবসায়ীরা আসছেন খুলে রাখা বস্তার ধান দেখে দামাদামি করছেন কৃষকের সাথে। বনিবনা হয়ে গেলে ব্যবসায়ীর দুই-একজন কর্মচারী এসে ধানের বস্তা তুলছেন ডিজিটাল ওজন মিটারে। প্রতি বস্তায় ৭৭ কেজি ধরে ওজন করছেন ধান। ওজন হয়ে গেলে পরিবর্তন করছেন কৃষকের ধানের বস্তা।
গোবিন্দপুর এলাকার কৃষক সবুজ জানান, গত বছর থেকে এবছর ধান একটু বেশি উৎপাদন হয়েছে। এক বিঘা জমিতে ব্রি-২৮ ধান আবাদ করছি। গতবার ৩০ মন ধান হয়েছিল এবার ৩৬ মন ধান হয়েছে । আবহওয়া ভালো সময় মতো সার, কীটনাষক দেওয়ার ফলে ভালো ফলন হয়ছে।

এবছরে বাজারে উফশী জাতের ব্রি-২৮, ব্রি-২৯, ব্রি-৮৯,ব্রি-৯২ সহ শম্পাকাটারি, বগুড়াকাটারি, সোনামুখী, তেজগোল্ড, হীরা-২ সহ নানা জাতের ধান। ব্রি-২৮ ও মিনিকেট ধান প্রতি বস্তা ১হাজার ৯০০ থেকে ২ হাজার ৫০ টাকা;ব্রি-২৯ ১হাজার ৬৫০ থেকে ১ হাজার ৮০০ টাকা; শম্পাকাটারি ও মোয়াজ্জেম জিরা ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকা; ব্রি-১৬,ব্রি-৮৮,ব্রি-৮৯ ও ব্রি-৯২ জাতের ধান বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭৫০ টাকা পর্যন্ত। সোনামুখী (চিকন) ধানের দাম ২ হাজার ১০০ থেকে ২ হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচারক প্রদীপ কুমার গুহ বলেন, গত বছর থেকে বোরো ধানের কয়েকটি নতুন ভ্যারাইটি বাজারে এসেছে। এগুলো অধিক ফলনশীল হওয়ায় কৃষকেরা এ জাতের ধানের আবাদে ঝুঁকছেন। তা ছাড়া হাইব্রিড় ধান চাষাবাদের উদ্বুদ্ধ করা হয়েছে। বোরো মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকার কারণে আবাদ গত কয়েক মৌসুমের তলনাই এবার বেশি।

শেয়ার