Top
সর্বশেষ

বিলুপ্তির পথে মাগুরায় ‘ঘানি শিল্প’

০৪ জুলাই, ২০২১ ১২:২৯ অপরাহ্ণ
বিলুপ্তির পথে মাগুরায় ‘ঘানি শিল্প’

মাগুরা প্রতিনাধি:

সময়ের বিবর্তনে বিলুপ্তির পথে মাগুরায় ‘ঘানি শিল্প’। আধুনিক বিজ্ঞানের যুগে নিত্যনতুন যন্ত্রপাতির আবিষ্কারের ফলে মানুষের প্রতিটি কাজ হচ্ছে সহজ থেকে সহজতর। বিদ্যুৎচালিত যন্ত্রের ব্যবহারের ফলে স্বল্প খরচ ও কম সময়ে অধিক উৎপাদনের কারণে গ্রাম বাংলার ঐতিহ্য ‘ঘানি শিল্প’ আজ প্রায় বিলুপ্তির পথে। ফলে ‘ঘানি শিল্প’ সংশ্লিষ্ট অনেকেই বাধ্য হয়ে ঝুঁকে পড়ছেন অন্য পেশায়।

মাগুরা নতুন বাজার এলাকার তপন রায় বলেন, বর্তমানে যারা আছেন তারা বাপ-দাদার এ পেশাকে কোনো রকম আঁকড়ে ধরে রেখেছেন। এক সময় ঘানিতে গরুর সাহায্যে সরিষার তেল তৈরি করা হত। গৃহস্থরা খাঁটি সরিষার তেল রান্নার কাজে ব্যবহার করতেন। তখন ঘানির সরিষার তেল ছাড়া রান্নার কথা চিন্তাই করতে পারতেন না গৃহিণীরা। অন্যদিকে গরুর খাবার, মাছের ঘের, পানের বরজ ও বিভিন্ন ক্ষেতে ব্যবহার করা হতো সরিষার খৈল।

ইছাখাদা গ্রামের আরোশ কাজী বলেন, ‘ঘানির সঙ্গে একটি করে গরুর চোখ বেঁধে কাঁধে জোয়াল লাগিয়ে দেয়া হয়। পরে গরুটি দিনভর চরকির মতো ঘুরতে থাকে। তখন ঘানির নল দিয়ে টিপটিপ করে বের হতে থাকে তেল। গৃহস্থরা সেই তেল মাটির পাতিলে করে বাঁশের চোঙ্গ দিয়ে মেপে বাজারে বিক্রি করে। কিন্তু বর্তমানে সেই তেল ডিজিটাল মাপক যন্ত্র দিয়ে মেপে বিক্রি করা হচ্ছে। বৈদ্যুতিক যন্ত্রের শব্দে হারিয়ে যেতে বসেছে আদিকালের ‘ঘানি শিল্পের সেই ক্যাঁচ ক্যাঁচ শব্দ।’

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) মাগুরার উপ-ব্যবস্থাপক মো. আব্দুস সালাম বলেন, ‘ঘানি শিল্প টিকিয়ে রাখতে জেলা অফিসের পক্ষ থেকে বিভিন্ন ট্রেনিংয়ের ব্যবস্থা করেন তারা। এছাড়া কেউ আর্থিক সহায়তা চাইলেও স্বল্প সুদে ৠনের ব্যবস্থা করে দেয়া হয়েছে।

শেয়ার