Top
সর্বশেষ

কুষ্টিয়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে আরো ২০ জনের মৃত্যু

০৫ জুলাই, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
কুষ্টিয়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে আরো ২০ জনের মৃত্যু
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল কিছুতেই থামছে না। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে এবং উপসর্গ নিয়ে কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে আরো ১৭ জনের এবং কুমারখালী উপজেলায় আরো তিন জনের মৃত্যু হয়েছে।

কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে ১৪ জন এবং করোনার লক্ষণ নিয়ে আরো ৩ জনের মৃত্যু হয়েছে। সোমবার সকাল ১০ টায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: তাপস কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। জেলায় ২৪ ঘন্টায় এটিই দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা বলে জানা গেছে। এর আগে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে ২১ জনের মৃত্যু হয়েছিল।

এদিকে গত ২৪ ঘন্টায় কুমারখালী উপজেলায় করোনা আক্রান্ত হয়ে দুই জন এবং উপসর্গ নিয়ে আরো একজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আকুল উদ্দিন। এদিকে হাসপাতালে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে রোগী ভর্তির চাপ প্রতিদিনই বাড়ছে। ২৫০ বেডের করোনা ডেডিকেটেড এই হাসপাতালটিতে এখন শয্যার চেয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে রোববার সকাল সাড়ে ৯ টা পর্যন্ত।

হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৮৭ জনে। এর মধ্যে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাই ১৯৩ জন। আর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন আরো ৯৪ জন। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: তাপস কুমার সরকার জানান, শয্যা না থাকায় এখন রোগীদের মেঝেতে ও করিডোরে রাখতে হচ্ছে। প্রতিদিনই হাসপাতালে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে আসা রোগীর সংখ্যা বাড়ছে। রোগীর চাপ যেভাবে বাড়ছে তাতে সেবা প্রদান করা কঠিন হয়ে দাঁড়াবে বলে তিনি মন্তব্য করেন। এদিকে রোগীর চাপ অত্যাধিক বৃদ্ধি পাওয়ায় হাসপাতালে অক্সিজেন সংকট দেখা দিচ্ছে।

হাসপাতালে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণ কি এমন প্রশ্নের জবাবে কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: এম এ মোমেন জানান, করোনা এখন শহর থেকে গ্রাম-গঞ্জে ছড়িয়ে পড়েছে। বর্তমানে গ্রামের প্রায় প্রতিটি ঘরে ঘরে জ্বর, সর্দি, কাশি ঠান্ডা দেখা দিচ্ছে। গ্রামের মানুষ জনের মধ্যে সচেতনতার অভাব থাকায় এসব উপসর্গকে তারা সিজেনাল ভেবে নিয়ে বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন। আইসোলেশনে না থেকে পরিবারের অন্য সদস্যদের সাথে মেলামেশা করছেন। যে কারণে পরিবারের অন্য সদস্যরাও করোনায় আক্রান্ত হচ্ছেন।

আবার এসব উপসর্গ থাকলেও হাসপাতালে এসে পরীক্ষা-নিরীক্ষার ব্যাপারে তাদের মধ্যে প্রচন্ড অনীহা রয়েছে। একেবারেই মুমূর্ষু অবস্থায় যখন হাসপাতালে ভর্তি হচ্ছেন তখন আর চিকিৎসকদের কিছু করার থাকছেনা বলে মন্তব্য করেন এই চিকিৎসক। দেখা যাচ্ছে তখন তাদের শরীরে অক্সিজেন লেভেল ৩৫-৪০ এ এসে ঠেকেছে। এ অবস্থার উত্তোরণ ঘটাতে হলে শহরের পাশাপাশি গ্রামেও কঠোর লকডাউন জারি রাখার পাশাপাশি সচেতনতা বাড়ানোর তাগিদ দেন তিনি। জ¦র, সর্দি, কাশি ঠান্ডা জনিত উপসর্গ থাকলে নিজেকে আইসোলনে রাখার পাশাপাশি দ্রুত চিকেৎসকের শরনাপন্ন হওয়ার পরামর্শ দেন এই বিশেষজ্ঞ চিকিৎসক।

এদিকে কুষ্টিয়া পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় জেলায় ৮৮৫ টি নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ২৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩০ দশমিক ৩০ ভাগ। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো ৮ হাজার ৭৬৬ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ৫ হাজার ৮২৩ জন। মৃত্যের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৪৫ জনে। নতুন করে শনাক্ত হওয়া ২৯২ জনের মধ্যে রয়েছেন কুষ্টিয়া সদর উপজেলায় ১৫৩ জন, দৌলতপুর উপজেলায় ৪৪ জন, কুমারখালী উপজেলায় ২৪ জন, ভেড়ামারা উপজেলায় ৩৪ জন, মিরপুর উপজেলায় ২৯ জন ও খোকসা উপজেলায় ০৮ জন। এখন পর্যন্ত জেলায় ৬৫ হাজার ৭১৪ জনের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছে। নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে ৬২ হাজার ৯৮১ জনের। বাকিরা নমুনা পরীক্ষার প্রতিবেদনের অপেক্ষায় রয়েছেন। বর্তমানে কুষ্টিয়ায় সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ হাজার ৬৯৮ জন। এদের মধ্যে হাসপাতালে আইসোলেশনে চিকিৎসাধীন আছেন ২৫৯ জন এবং হোম আইসোলেশনে আছেন ২ হাজার ২৩৯ জন।

শেয়ার