Top
সর্বশেষ

কুড়িগ্রামে দুধকুমর নদের ভাঙ্গন

১৩ জুলাই, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ
কুড়িগ্রামে দুধকুমর নদের ভাঙ্গন
কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দুধকুমর নদের ভাঙ্গনে ঝুঁকিতে রয়েছে ১০ টি শিক্ষা প্রতিষ্ঠান। এসকল শিক্ষা প্রতিষ্ঠান রক্ষায় কোন পদক্ষেপ গ্রহণ না নেয়ায় এলাকাবাসী, অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে চরম উতকন্ঠা।

জানাগেছে, উপজেলার পাইকের ছড়া ইউনিয়ন পরিষদের ২ নং পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়টি দুধকুমার নদীর ভাঙ্গনের তীর থেকে মাত্র কয়েক ফুট দূরে রয়েছে। এছাড়াও হুমকিতে আছে পাইকডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, আব্দুল করিম সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, গনাইর কুঠি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, ১নং চর ধাউরার কুঠি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, দক্ষিণ চরভূরুঙ্গামারী সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, হেলোডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, উত্তর ধলডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়, চর তিলাই সরকারি প্রাথমিক বিদ‍্যালয় ও বঙ্গবন্ধু উচ্চ বিদ‍্যালয়।

এলাকাবাসির অভিযোগ দীর্ঘদিন থেকে দুধকুমোর নদ ভাঙলেও বিদ‍্যালয়গুলো ভাঙ্গনের হাত থেকে রক্ষায় কোন কার্যকারি পদক্ষেপ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কতৃপক্ষ।

২ নং পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের এসএমসির ভারপ্রাপ্ত সভাপতি মজিবর রহমান ও অভিভাবক আজিজুল ইসলাম জানান, দুধকুমার নদীর ভাঙ্গনের স্থান থেকে মাত্র কয়েক ফুট দূরে এখন বিদ্যালয়টি।

তারা জানায়, কয়েক বছর আগে পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় ভয়াবহ নদীভাঙন দেখা দিলে বিদ্যালয়টির দ্বিতল ভবন নদীতে বিলীন হওয়ার আশঙ্কায় কর্তৃপক্ষ ভবনটি নিলামে বেচে সরিয়ে নেয়া হয় বিদ্যালয়টি। সেবারের ভাঙনে বিলীন হয় নিলামে বিক্রি হওয়া ভবনের জায়গা। গত বছরে পুনরায় নদী ভাঙন দেখা দিলে বিদ্যালয়ের অর্ধেক মাঠ বিলীন হয়ে যায়। সে সময় ভাঙনের তীব্রতা কমে যাওয়ায় সে যাত্রায় বেঁচে গেলেও অবশিষ্ট মাঠ ও বিদ্যালয়ের ভবনটি এবারের বর্ষায় অক্ষত থাকবে কি না সেই দুশ্চিন্তায় দিন কাটছে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের।

উল্লেখ্য পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়টি এ পর্যন্ত চার বার নদী ভাঙনের কবলে পড়েছে।

বিদ্যালয়টির পঞ্চম শ্রেণির শিক্ষার্থী নাছিমা খাতুন , মাসুমা খাতুন ও প্রথম শ্রেনির ছাত্রী সিমা জানায়, নদী যদি স্কুলটি ভেঙে নিয়ে যায় তাহলে আমাদেরকে অনেক দূরের স্কুলে গিয়ে পড়াশোনা করতে হবে। তখন আমাদের যাতায়াতের খুব কষ্ট হবে।

স্কুলটি যদি নদীতে চলে যায় তাহলে এলাকার শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হবে। এ ছাড়া স্কুলটিকে বর্তমান স্থান থেকে অন্যত্র সরিয়ে নিলেও এই এলাকার শিশুদের শিক্ষা অর্জনে সমস্যা হবে এবং অনেক শিক্ষার্থীর ঝরে পড়ার আশংকা রয়েছে বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুস সামাদ।

অপরদিকে হুমকির মধ্যে রয়েছে বঙ্গ সোনাহাট ইউনিয়নের জাতির জনক বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, গনাইরকুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরভূরুঙ্গামারী ইউনিয়নের দক্ষিণ চর ভূরুঙ্গামারী, তিলাই ইউনিয়নের চর তিলাই, শিলখুড়ি ইউনিয়নের উত্তর ধলডাঙ্গা, আন্ধারীঝার ইউনিয়নের ১ নং চর ধাউরার কুঠি ও হেলোডাঙ্গা এবং পাইকের ছড়া ইউনিয়নের পাইকডাঙ্গা ও আব্দুল করিম সরকারি প্রাথমিক বিদ‍্যালয়।

দক্ষিন চরভূরুঙ্গামারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাজিয়া সুলতানা জানান বিদ‍্যালয়টি কয়েকবার দুধকুমর নদের ভাঙ্গনের শিকারে পরিণত হয়েছিল। এখন যে জায়গায় বিদ‍্যালয়টি আছে সে স্থানও নিরাপদ নয় বলে জানান তিনি।

১ নং চর ধাউরারকুটি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম ও পাইকডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক আমিনুর রহমান বলেন দীর্ঘদিন থেকে দুধকুমর নদ ভাঙছে। নদী ভাঙনের সীমানা থেকে বিদ‍্যালয় দুটি ২০০ থেকে ৩০০ গজ দূরত্বের মধ্য চলে এসেছে। এ বছর কার্যকরী পদক্ষেপ না নিলে হয়ত শিক্ষা প্রতিষ্ঠান গুলি রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম এ বিষয়ে বলেন আমি উপজেলা শিক্ষা কর্মকর্তার সাথে কথা বলে পানি উন্নয়ন বোর্ড কুড়িগ্রামকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা বলেন, ২নং পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ভাঙনের কবল থেকে রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ড কুড়িগ্রামকে জানানো হয়েছে। বাকী প্রতিষ্ঠানগুলোর বিষয়েও ব‍্যবস্থা নিতে পানি উন্নয়ন বোর্ডকে শীঘ্রই জানানো হবে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোডের্র নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, ভাঙনের শিকার স্কুলগুলির বিষয়ে প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে আমাকে কেউ জানায়নি। তবে বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার