Top
সর্বশেষ

আগামীকাল থেকে কোরবানির হাটে গরু তুলতে প্রস্তুত ব্যবসায়ীরা

১৪ জুলাই, ২০২১ ২:৩০ অপরাহ্ণ
আগামীকাল থেকে কোরবানির হাটে গরু তুলতে প্রস্তুত ব্যবসায়ীরা
রাজবাড়ী প্রতিনিধি :

কোরবানি ঈদের আর মাত্র অল্প ক’দিন বাকী। জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত মতে আগামী ২১ জুলাই হবে ঈদুল আযহা। রাজবাড়ীর সদর, গোয়ালন্দ,পাংশা,বালিয়াকান্দি ও কালুখালি উপজেলায় আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে কয়েক হাজার গবাদী পশু মোটাতাজাকরন শেষে কোরবানীর হাটে তুলতে প্রস্তুতি নিয়েছেন এলাকার গৃহস্থ, খামারী ও ব্যবসায়ীরা। তবে সরকারের ১৪ দিনব্যাপী লকডাউনে শঙ্কিত সকল শ্রেণী পেশার মানুষ।

স্থানীয় একাধিক সূত্র জানায়, কোরবানী ঈদের আর মাত্র ৬/৭ দিন বাকী। গত কয়েকদিনে মুষলধারে বৃষ্টি, তার উপর মহামারী করোনা সংক্রমন প্রতিরোধে সরকারের ১৪ দিনের লকডাউনে এলাকার গ্রামীণ অর্থনীতি মন্দার কবলে পড়ে এলাকার জনজীবন অনেকটাই থমকে গেছে। তারপরও আসন্ন কোরবানী ঈদকে সামনে রেখে গবাদি পশু বেচাকেনায় ব্যস্ত হয়ে পড়েছে সকল পেশার মানুষ। চলমান বর্ষাকালের শুরুতে শরতের আগমনী বার্তায় এ অঞ্চলের বেশীর ভাগ এলাকার নিম্নাঞ্চল জলাবদ্ধতায় থাকে। ফলে সবুজ ঘাস পাওয়া যায় না। তার উপর গো-খাদ্যের মূল্য বৃদ্ধি ও সংকট তীব্রভাবে দেখা দেয়। পশু মোটাতাজাকরণে এলাকার ফার্মেসী, পশুখাদ্য দোকান, সার-কীটনাশকের দোকানে বেচাকেনার ছড়াছড়ি চলছে। তার উপর ভেজাল পশু খাদ্যের রমরমা ব্যবসা চললেও স্থানীয় প্রশাসনের বাজার মনিটরিং না থাকায় অসাধু ব্যবসায়ীদের হাতে প্রতারিত হচ্ছেন গরু ব্যবসায়ী ও খামারীরা।

সূত্রগুলো আরও জানায়, প্রত্যেক বছর ভারত ও মিয়ানমার সীমান্তের প্রায় অর্ধশতাধিক চোরাই পথ দিয়ে আসতো কয়েক হাজার গরু। চলমান মহামারী করোনার কারণে সকল সীমান্ত বন্ধ থাকায় দেশীয় গরুর উপর নির্ভরশীল এ এলাকার মানুষ। এ অঞ্চলের হাট-বাজার গুলোতে বেচাকেনার অপেক্ষায় কয়েক হাজার দেশীয় জাতের গরু রয়েছে তবে গত বছর কোরবানী ঈদে মোটা তাজাকরন গরু কোরবানীর হাটে তুলে লোকসান হওয়ায় এবার প্রায় ১১ লাখ লোকের অধ্যুষিত জেলার ৫টি উপজেলায় গবাদীপশু লালন-পালন প্রায় অর্ধেকে নেমে এসেছে। বন্ধ হয়ে গেছে অনেক গবাদী পশুর খামার। এমনকি কমেছে গবাদী পশু পালনে খামারীর সংখ্যাও। বিভিন্ন হাটে এখনও গরু ভাল ভাবে বেচাকেনা শুরু হয়নি। তবে দাম আগের মতই স্থিতিশীল রয়েছে।

স্থানীয় গরু ব্যবসায়ীদের একটি সূত্র জানায়, পার্শ্ববর্তী দুটি জেলা ভারতের সীমান্ত ঘেঁষা থাকার কারণে বিভিন্ন পণ্যের পাশাপাশি চোরাপথে গরু আমদানীর ট্রানজিট রুট হিসেবে ব্যবহার হয়ে আসছে। তবে চলমান পরিস্থিতিতে এ সময়টা খুবই ব্যতিক্রম। বিদেশী গরু আসতেও পারে আবার নাও আসতে পারে। স্থানীয় অর্থনীতি মন্দার ফলে দেশীয় খামারীরা তাদের গরুর বাজার মূল্য নিয়ে অনেকটাই শঙ্কিত।

তারা আরও জানায়, এ অঞ্চলে ভিনদেশীয় চোরাই পথে আসা গরু আমদানীর ফলে সরকারও বছরে লক্ষ লক্ষ টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। এলাকার চিহ্নিত গরু ব্যবসায়ীদের একটি চক্র চোরাচালানের মাধ্যমে বিভিন্ন অপরাধী সিন্ডিকেট কুষ্টিয়া সীমান্ত অঞ্চলের সড়ক ও নৌ পথে দিয়ে প্রতিনিয়ত ভারতীয় রোগাক্রান্ত ও দূর্বল গরু এ এলাকার হাটবাজারে নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে তবে চলমান লকডাউনের কারনে স্থানীয় প্রশাসন মাঠে অবস্থান করায় ওইসব অসাধু গরু ব্যবসায়ীরা কিছুটা হলেও আতংকে আছে।

এ ব্যাপারে পাংশা উপজেলা ও পুলিশ প্রশাসনের একাধিক সূত্র জানায়, আসন্ন কোরবানী ঈদে এলাকার বিভিন্ন হাটবাজারে এ সব গরু স্থানীয় এজেন্টদের মাধ্যমে বেচাকেনা করে থাকেন বড় বড় গরু ব্যবসায়ীরা। বর্তমানে স্থানীয় প্রশাসন গরু বাজার গুলোতে শান্তিপূর্ন ও নিরাপত্তা বিধানে এবং স্বাস্থ্যবিধি মেনে, আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার্থে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে। যাতে দেশী-বিদেশী গরু ব্যবসায়ীরা নির্বিঘ্নে গবাদীপশু বেচাকেনা করতে পারে। ১৫ জুলাই (বৃহস্পতিবার) থেকে লকডাউন শিথিল করা হয়েছে। তাই পশুর হাট গুলোতে বাড়বে ক্রেতা ও বিক্রেতার সংখ্যা। আর হাটে যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার