Top
সর্বশেষ

চট্টগ্রামের সিআরবি’তে হাসপাতাল তৈরি বন্ধে সচিবসহ ৮ জনকে লিগ্যাল নোটিশ

১৪ জুলাই, ২০২১ ৩:২৫ অপরাহ্ণ
চট্টগ্রামের সিআরবি’তে হাসপাতাল তৈরি বন্ধে সচিবসহ ৮ জনকে লিগ্যাল নোটিশ
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম নগরীর ফুসফুস খ্যাত শতবর্ষী বৃক্ষে চিরসবুজ জায়গা রেলওয়ে বিল্ডিং (সিআরবি)। এখানের ৬ একর জায়গাজুড়ে ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের সাথে চুক্তি করে হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এজন্য মন্ত্রিপরিষদ সচিব, রেলসচিব, মহাপরিচালকসহ আটজনকে ডিমান্ড অব জাস্টিস নোটিশ (লিগ্যাল নোটিশ) পাঠিয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচআরএফ)।

বিএইচআরএফ পরিচালক, ট্রাস্টি ও চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি অ্যাডভোকেট এএম জিয়া হাবিব আহসানের আবেদনের প্রেক্ষিতে বুধবার (১৪ জুলাই) ডাক ও ইমেইল যোগে এই নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হাসান এমএস আজিম।

আইনজীবী ব্যারিস্টার হাসান এমএস আজিমের পাঠানো নোটিশে মন্ত্রিপরিষদ সচিব, রেল মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথোরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও চট্টগ্রামে মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে বিবাদি করা হয়।

নোটিশে বলা হয়, আগামী সাতদিনের মধ্যে পরিবেশ বিনষ্টকারী এই প্রকল্পের স্থান অন্য কোন যৌক্তিক জায়গায় সরিয়ে নিতে। যেন পরিবেশ, ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য হানি না হয়। প্রকল্পের স্থান পরিবর্তনে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে বিএইচআরএফ’র পক্ষ থেকে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপযুক্ত আদালতে মামলা কিংবা উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করার ঘোষণাও দেওয়া হয় নোটিশে।

ব্যারিস্টার হাসান এম এস আজিম বলেন, আমরা পরিবেশ ও ঐতিহ্য রক্ষা চাই। আবার হাসপাতালও চাই। এ কারণে সিআরবি থেকে সরিয়ে অন্য কোথাও হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত নিতে এ নোটিশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ঐতিহাসিক স্থাপনা ধ্বংস, পরিবেশের ভারসাম্য নষ্ট ও গাছ নিধন করে কোনো প্রকল্প বাস্তবায়ন করলে সংবিধানের ১৮-ক ও ২৪ অনুচ্ছেদের লঙ্ঘন বলে বিবেচিত হবে। এছাড়া সিডিএ প্রণীত তালিকা অনুসারে ঐতিহাসিক, নান্দনিক ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় সিআরবির মত জায়গা ও স্থাপনাসমূহকে সংরক্ষণের কথা বলা হয়েছে। যা সিডিএর ওয়েবসাইটেও দেওয়া আছে।

শেয়ার