Top
সর্বশেষ

নরসিংদীতে কোরবানির পশু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় খামারিরা

১৫ জুলাই, ২০২১ ৪:৫২ অপরাহ্ণ
নরসিংদীতে কোরবানির পশু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় খামারিরা
নরসিংদী প্রতিনিধি :

নরসিংদীতে কোনো প্রকার ঔষধ প্রয়োগ না করে প্রতি বছরের নেয় এবারো খামারিরা সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু, মহিষ, ছাগল ও ভেড়া মোটাতাজা করেছেন। তবে গো-খাদ্যের চড়া মূল্য দিয়ে পশু লালন পালন করে করোনা কালিন সময়ের কারণে উচিত মূল্য পাবেন কিনা তা নিয়ে শংসয় প্রকাশ করছেন অনেকে। খামারিরা মনে করেন সীমান্ত দিয়ে যদি ভিন দেশের পশু আমদানি বন্ধ থাকে, ঈদের হাটে এসব পশু বিক্রি করে লাভবান হবেন। এবছর জেলায় স্থানীয় খামারগুলোতে যে পরিমান পশু প্রস্তুত করা হয়েছে, তাতে কোরবানির জন্য পশু আমাদানির প্রয়োজন হবে না বলে ধারণা করছেন জেলা প্রাণিসম্পদ বিভাগ।

নরসিংদী জেলা প্রাণিসম্পদ বিভাগেহর তথ্য অনুযায়ী, এ বছর জেলার সকল উপজেলায় ছোট বড় মিলিয়ে ৬ হাজার ৭৬২ জন খামারি ৬০ হাজার ৯১০টি পশু পরিচর্যার করে কোরবানির জন্যে প্রস্তুত করেছেন। এ সকল পশুর মধ্যে রয়েছে ষাড় ৩১ হাজার ৪০৭টি, বলদ ৯ হাজার ৮৫০টি, গাভী ৪ হাজার ৪৯২টি, মহিষ ১ হাজার ৫১৮টি, ছাগল ৯ হাজার ৬৫১টি, ভেড়া ২ হাজার ৯১৮টি ও অন্যান্য ৭৪টি। এছাড়াও কোরবানির জন্যে বিভিন্ন পশু পালন করছেন ১০ থেকে ১২ হাজার। স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানের পশু হাটেও এ সব পশু সরবরাহ করা যাবে বলে আশা করছেন খামারিরা।

খামারিদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবছরই ঈদের ৫ থেকে ৬ মাস আগে বাজার থেকে গরু-মহিষ কিনে দেশীয় খাবার দিয়ে বিক্রির জন্য প্রস্তুত করেন তারা। অনেকে আবার ৮ থেকে ১০ মাস আগে থেকেই দেশের স্থানীয় হাট থেকে গরু-মহিষ ও ছাগল কিনে লালন পালন করছেন।

খামারিরা জানান, প্রতি বছরই ঈদ এলে গরু বিক্রি করে বাড়তি আয় করেন তারা। ছোট বড় খামারের পাশাপাশি কৃষকরাও ঈদকে সামানে রেখে গরু মোটাতাজা করে থাকেন। অন্যান্য বছর ক্রেতারা কোরবানির একমাস আগে থেকে খামারিদের সঙ্গে যোগাযোগ করতেন পছন্দের পশুটি কিনে নিতেন। এবার করোনার কারণে সে অবস্থাটি নেই। ঈদের বেশি দিন বাকী না থাকলেও ক্রেতাদের তেমন সারা নেই। তাই পশু বিক্রি নিয়ে দুশ্চিন্তার শেষ নেই তাদের। খামারিরা বলছেন, তাদের পালিত পশুগুলোর বেশির ভাগই ৮০ থেকে ১৪০ হাজার টাকা মূল্যের কিন্তু করোনা পরিস্থিতির কারণে রয়েছেন নানান সংকটে। অনেকেই হয়ত এবার কোরবানি নাও দিতে পারেন। এক মহিষ ব্যবসায়ির সঙ্গে কথা বলে জানাযায় এবার অনেক চড়ামূল্যে মহিষ ক্রয় করতে হয়েছে, দেশের যে পরিস্থিতি মহিষগুলো বিক্রি করতে না পারলে একেবারেই পথে বসে যাবো।

শেয়ার