Top
সর্বশেষ

মাগুরায় কৃষকদের পাট কাটার মৌশুম শুরু

১৬ জুলাই, ২০২১ ১:৪৩ অপরাহ্ণ
মাগুরায় কৃষকদের পাট কাটার মৌশুম শুরু
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার ৪ উপজেলায় বিভিন্ন এলাকায় মাঠে মাঠে এখন পাটকাটার ধুম,জাগ দেয়া,আঁশ ছাড়ানো এবং শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন পাটচাষীরা দম ফেলার সময় নেই যেন তাদের। কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলায় ৩ হাজার ৮৮৫ হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় পাট ভালো হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন স্থানে পাট কাটা শুরু হয়েছে।কোথাও তারা পাট কাটছেন ও আবার অনেক স্থানে পাট জাগ দিচ্ছে,অনেকে আঁশ ছাড়িয়ে পানিতে ধুয়ে পরিষ্কার করছে, কিছু কৃষক শুকানো পাট বিক্রির জন্য বাজারে নিয়ে আসছে।

শালিখা উপজেলার নাঘোসা, দেলুয়াবাড়ী, ধনেশ্বরগাতী, বরইচারা, বাহিরমল্লিকা, পুলুম ও মধুখালীতে পাটের আবাদ বেশি হয়ে থাকে। সরেজমিন ঘুরে দেখা গেছে, পাটকাটা, জাগ দেয়া, আঁশ ছড়ানো এবং শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন চাষি ও তার পরিবার। কোথাও কোথাও ক্ষেতে পাট কাটছে, কোথাও জাগ দেয়ার জন্য পাটের আঁটি সংরক্ষণ করছে। আবার কোথাও আঁশ ছড়াচ্ছে এবং গৃহবধূরা পাট শুকাচ্ছেন। দাম ভাল থাকায় নতুন স্বপ্ন বুনেছেন চাষীরা। অন্য বছরের তুলনায় এবার পাটের দাম বেশি হবে এমন ভবিষ্যতে স্বপ্ন পূরণে আশার আলো দেখছেন কৃষকেরা।

উপজেলার দেলুয়াবাড়ী গ্রামের কৃষক কায়েম শিকদার বলেন, এবার ৫ বিঘা জমিতে পাট চাষ করেছি পাটও ভালো হয়েছে অন্য বছরের তুলনায় এবারও দাম বেশি পাবো বলে আশা করছি। পাটের আবাদ করতে প্রতি একরে সব মিলিয়ে প্রায় ২২ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে আমাদের কাছে পাটের আঁশের চেয়ে বেশি মূল্যবান হচ্ছে পাটকাঠি, কারণ বাজারে পাটকাঠির চাহিদা সারা বছর থাকে দামও ভালো পাওয়া যায়। তাই আমরা পাটকাঠির প্রতিই বেশি যত্নশীল।
বর্তমানে শালিখা সদর আড়পাড়া বাজারের পাট ব্যবসায়ী মাছুদ রানা বলেন, মানভেদে প্রতি মণ পাটের দাম( ৩২০০-৩৬০০ শত)টাকা।

পাটের ফলনেরর বিষয়ে কথা হয় উপজেলা কৃষি অফিসার মোঃ আলমগীর হোসেন এর সাথে তিনি বলেন, গত বছরের চেয়ে এবার পাটের উৎপাদন বেশি হবে আশা করা যায়। এবার প্রথমে বৃষ্টি না হওয়ায় সমস্যা হলেও শেষের দিকে প্রচুর বৃষ্টি হওয়ায় পাটের ফলন ভালো হয়েছে, পাটের জমিতে কিছু পানি থাকলে আঁশের কোনো ক্ষতি হয় না। তবে অপরিপক্ক পাট কাটলে উৎপাদন ব্যাহত হবে। আশা করি এবারও কৃষকরা বাজারে সঠিক মূল্য পাবেন।

শেয়ার