Top
সর্বশেষ

দিনাজপুর থেকে ঢাকা যাচ্ছে ৩৫ মন ওজনের মহারাজা

১৬ জুলাই, ২০২১ ৪:২৯ অপরাহ্ণ
দিনাজপুর থেকে ঢাকা যাচ্ছে ৩৫ মন ওজনের মহারাজা
দিনাজপুর প্রতিনিধি :

নাম শুনলেই কোন রাজ্যে বা দেশের রাজার কথা মনে হলেও আসলে তা একটি ষাঁড় গরুর নাম। কোরবানির ঈদকে সামনে রেখে বিক্রির জন্য একে লালন-পালন করছেন দিনাজপুর চিরিরবন্দর উপজেলার এক খামারি। কেবল গড়নে-চলনেই মহারাজা অন্যদের থেকে আলাদা নয়, খাবারের তালিকায়ও রয়েছে বিলাসীতা।

মহারাজার ওজন ৩৫ মন বা ১৫০০ কেজি । দিনাজপুর চিরিরবন্দর উপজেলার ঘুঘুরাতলী এলাকার নিজ বাড়িতে গরুটিকে লালন পালন করছেন আবু হেনা মোস্তফা আপেল(৪০)। মহারাজার জন্ম ২০১৬ সালে। আপেল গরুটির দাম হেঁকেছেন ২২ লাক্ষ টাকা।

কালো-সাদা রঙের এ গরুর বয়স ৪ বছর। আপেল গরুটিকে ঘাস,ভূষি,লতা-পাতা, খৈল, খড়, ভাতের মাড় খাইয়ে বড় করেছেন। গরুটি লম্বায় ১০ ফুট ৫ ইঞ্চি, উচ্চতায় প্রায় ৬ ফুট, ৬ দাঁত এবং ওজন ৩৫ মণ। বিক্রির জন্য গতবছর থেকে চেষ্টা করেছিলেন কিন্তু করোনার কারনে বিক্রি করা সম্ভব হয়নি। এবার বিক্রির জন্য ঢাকায় নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। গাড়িও ঠিক করা হয়েছে ১৫ হাজার টাকা দিয়ে। বিক্রি করার জন্য রাজধানীর গাবতলী নিয়ে যাবেন। তার খামারে সকল গরু বাসায় প্রজনন করা হয়েছে।

আপেল বলেন, পারিবারিক ভাবে আমরা গরু লালন-পালন করে আসতেছি। আমার বাবাও গরু লালন-পালন করতেন। বর্তমানে আমার খামারে ১০ টি গরু আছে। তার মধ্যে বড় হচ্ছে মহারাজা। চার বছর থেকে মহারাজাকে ঘরের বাইরে বের করা হয়নি। রুমেই যত্ন নেওয়া হয়েছে। গরুকে কোন প্রকার মোটাতাজাকরণের ওষুধ ও ইনজেকশন এমন কোন কিছু প্রয়োগ করা হয়নি। চিকিৎকের পরার্মম নিয়ে আজ ঢাকায় নেওয়া হবে।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় কোরবানীর উদ্দেশ্যে হৃষ্টপুস্ট খামারী রয়েছেন ৫৮হাজার ৫৫ জন। খামারগুলোতে মোট পশুর সংখ্যা ১লাখ ৯৮ হাজার ৭৮৩টি। ষাঁড়, বলদ ও গাভী গরু আছে ১লাখ ২৪হাজার ১২৯টি, মহিষ আছে ৮৭টি আর ছাগল ও ভেড়া আছে ৭৪ হাজার ৫৬৭টি। ৫৮ হাজার খামারীর চিরিরবন্দর উপজেলায় খামারীর সংখ্যা ৫হাজার ১১৫জন, সদর উপজেলায় আছে ৪হাজার ৮৭২ জন।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ড. আশিকা আকবর তৃষা জানান, জেলায় সকল খামারের খামারিদের সাথে যোগাযোগ করা হচ্ছে।তাদের পর‌্যপ্ত তথ্য ও চিকিৎসা সেবা দিয়ে সহযোগিতা করা হচ্ছে। মহারাজাকে আজ ঢাকায় নিয় যাওয়া এর জন্য সকল প্রকার পরার্মশ আপেলকে দেওয়া হয়েছে। এখন পর‌্যন্ত এ জেলায় বড় গরু মহারাজা এবারে ঈদের জন্য।

বিপি/এমএইচটি

শেয়ার