Top
সর্বশেষ

বাজারে রূপালি ইলিশের দাম বেশি, হতাশ ক্রেতা বিক্রতা

১৯ জুলাই, ২০২১ ১২:৪৪ অপরাহ্ণ
বাজারে রূপালি ইলিশের দাম বেশি, হতাশ ক্রেতা বিক্রতা
লক্ষ্মীপুর প্রতিনিধি :

লক্ষ্মীপুর বাজারে রুপালি ইলিশের চড়া দাম। ইলিশের মৌসুম হলেও সল্প পরিমাণে বাজারে আসছে রপালি ইলিশ। ইলিশের শহর লক্ষ্মীপুর অথচ এখানে ইলিশের চড়া দাম। এক কেজি এবং এর বেশি ওজনের ইলিশ ১৩শ থেকে ১৫শ টাকায় বিক্রি হচ্ছে। স্থানীয় মাছ ব্যবসায়ী মো:কাউসার হোসেন বলেন, ভরা মৌসুম হওয়া সত্ত্বেও ইলিশের দাম কমে নাই। ইলিশের আমদানি যেমন বেশি দামও বেশি। বড় ইলিশের কেজি ১২শ থেকে ১৫শ টাকায় বিক্রি হচ্ছে। জেলেরা বলছেন,মেঘনা নদীতে জাল ফেলেও মিলছে না মাছের দেখা। ফলে খালি হাতে ঘাটে ফিরতে হচ্ছে। এ কারণে মাছের দাম চড়া।

মাছের ব্যাপারী হোসেন বলছে, ভরা মৌসুমেও তেমন ইলিশ ধরা পড়েনি। তাই জেলেদের চাহিদা (খরচ না ওঠা) এখনো পূরণ হয়নি। তাদের চাহিদা পূরণ হওয়ার পর দাম কমবে। বিক্রেতারা বলছে, নদীতে আগে বেশি ইলিশ ধরা পড়লেও এখন কম ধরা পড়ছে। তাই দাম কমেনি। লক্ষ্মীপুর বাজারে এক কেজি ওজনের এক হালি (চারটি) ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে চার হাজার থেকে পাঁচ হাজার টাকায়। জাটকার প্রতি কেজিতে ৬ টায় দাম ৩০০ থেকে ৪৫০ টাকা, এক হালি কেজি ৬০০ থেকে ৭০০ টাকা,২ টায় কেজি প্রতি ৮০০ থেকে ১০০০ হাজার টাকা। এতে জেলে, মাছের ব্যাপারী, বিক্রেতা ও ক্রেতারা অনেকটা হতাশ।

জেলে, মাছের ব্যবসায়ী ও ক্রেতা-বিক্রেতারা জানায়, কয়েক দিন ধরেই লক্ষ্মীপুর জেলার রামগতি মেঘনা নদী,কমলনগর মতির হাট, মজুচৌধুরী ঘাটে জেলেদের জালে রুপালি ইলিশ ধরা পড়ছে। আর তা বিক্রি হচ্ছে লক্ষ্মীপুর শহরের বিভিন্ন মাছ ঘাটে, বাজারে, ও ফুটপাতে। ফেরি করেও মানুষের ঘরে ঘরে ইলিশ বিক্রি করা হচ্ছে। ইলিশের স্বাদ নিতে সাধারণ মানুষ বেশি দামেই কিনছে।লক্ষ্মীপুরের ইলিশ যাচ্ছে রাজধানী ঢাকা,চট্টগ্রাম সহদেশের বিভিন্ন জেলায়ও। তবু লক্ষ্মীপুরে দাম কমেনি।

রবিবার রাতে লক্ষ্মীপুর শহরের দক্ষিণ তেমুহনী রামগতি প্রধান সড়কে মাছ বাজারে গিয়ে দেখা যায়, ৫-৭ জন বিক্রেতা ইলিশ নিয়ে বসে আছে। তবে দাম বেশি হওয়ায় অনেক ক্রেতা ইলিশ না কিনেই বাড়ি চলে যাচ্ছে। ক্রেতা বেলাল হোসেন বলেন, ‘বাজারে কিছু ইলিশ দেখা গেলেও ক্রেতা অনেক বেশি। তাই দাম চড়া। এ জন্য ইলিশ না কিনেই চলে যাচ্ছি।মাছের বাজারে প্রশাসনের কোনো নজরদারি নেই।’

বাজারের বিক্রেতা হোসেন এক কেজি ওজনের ইলিশের দাম চাইছেন এক হাজার ৩০০ টাকা। বিক্রেতা মুরাদ এক হালি জাটকার দাম চাইছেন আট শত টাকা। এ বিষয়ে মাছ বিক্রেতা জুয়েল,আরিফ ,বাদশা,মাসুদ বলেন, ভরা মৌসুমে জেলেরা ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরে নিয়ে আসতো? ইলিশে মৌসুম এখন নদীতে জাল পেলেও অল্প সংখ্যক কিছু মাছ নিয়ে আসছে জেলেরা তাও চড়া দামে ইলিশ কিনতে হয় ব্যপারীরিরা।কিনা হয় বেশি ধরে বিক্রয়ও করতে চড়া দামে। ক্রেতাদের কাছে চড়া দাম চওয়া হলে হতাশ হয়ে ফিরে যান ক্রেতারা। নদীতে ইলিশ কম দরা পড়ছে। তাই দাম বেশি।

জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন বাণিজ্য প্রতিদিনকে বলেন, জুলাই মাসের শেষে দিকে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ ধরা খাবে,তখনে রুপালি ইলিশের দাম সস্তা হবে এমনে আশা করেন তিনি।

শেয়ার