Top
সর্বশেষ

দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদুল আযহা মঙ্গলবার

১৯ জুলাই, ২০২১ ৪:০৩ অপরাহ্ণ
দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদুল আযহা মঙ্গলবার
চট্টগ্রাম প্রতিনিধি :

সৌদি আরবের সাথে মিল রেখে প্রতি বছরের মতো এবারও দক্ষিণ চট্টগ্রামের অর্ধ শতাধিক গ্রামের মির্জারখীল দরবার শরীফের মুরিদরা পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় শেষে পশু কোরবানি দেবেন মঙ্গলবার (২০ জুলাই)।

জানা যায়, প্রতিবছরের মতো এবারও সাতকানিয়ার মির্জাখীল দরবারসহ দক্ষিণ চট্টগ্রামের পটিয়াসহ অর্ধ শতাধিক গ্রামে একদিন আগে কোরবানি দেবেন। এ দরবারের অনুসারীরা দীর্ঘ ২শ বছর ধরে সারা বিশ্বের মুসলমানদের একই সঙ্গে ধর্মীয় অনুশাসন পালনের ধারণা এবং আরব বিশ্বের সঙ্গে মিল রেখে এভাবে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন।

দরবার সূত্রে জানা যায়, মির্জাখীল দরবারের সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীনের (ক.) প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুঁটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ অর্ধ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারী এক দিন আগে পশু কোরবানি দিবেন।

এছাড়া বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবারের অনুসারী রয়েছেন তারাও মঙ্গলবার (২০ জুলাই) ঈদুল আযহার নামাজ পড়ে কোরবানি দিবেন।

মির্জারখীল দরবারের মোহাম্মদ মছউদুর রহমান জানান, আমরা হানাফি মাজহাবের অনুসারী হিসেবে আমাদের নিকটবর্তী সময়ের কম ব্যবধান বিবেচনায়, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান জ্ঞাত হয়ে- মক্কা ও মদিনা শরিফে তথা আরব বিশ্বে চাঁদ দেখা সাপেক্ষে মঙ্গলবার (২০ জুলাই) সকালে ঈদুল আজহার নামাজ আদায় শেষ করে পশু কোরবানি দিবো।

এদিকে পুলিশ সূত্রে জানা যায়, বছরের পর বছর এখানে কিছু গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন। করোনা ভাইরাস প্রতিরোধে নামাজ আদায়ে মসজিদ কর্তৃপক্ষের জন্য সরকারের যে নির্দেশনা রয়েছে, সেগুলো যাতে কঠোরভাবে প্রতিপালন হয় সে বিষয়ে কঠোর নজরদারি রয়েছে প্রশাসনের।

এদিকে ইতিমধ্যে ঈদুল আযহার নামাজ আদায় ও কোরবানির জন্য সবধরনের প্রস্তুতি শেষ করেছেন দরবার শরীফ কর্তৃপক্ষ। দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের অন্যান্য স্থানে থাকা মির্জারখীল দরবার শরীফের মুরিদগন ঈদুল আযহার নামাজ আদায়ের জন্য দরবার শরীফে চলে আসবেন। মঙ্গলবার (২০ জুলাই) সকালে মির্জারখীল দরবার শরীফের মাঠে সকাল আটটায় প্রথম ঈদের জামাত এবং সকাল ৯টায় ২য় জামাতে নামাজ আদায় করবেন মুসল্লীরা। দরবার শরীফের পীর হযরত মাওলানা মোহাম্মদ আরেফুল হাই-এর বড় ছেলে ড. মুফতি মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান ঈদুল আযহার নামাজ পড়াবেন বলে জানা গেছে।

শেয়ার