Top
সর্বশেষ

কোরবানির ঈদ এলেই চাহিদা বাড়ে হোগলা পাতা ও বাঁশের টুকরির

১৯ জুলাই, ২০২১ ৪:০৯ অপরাহ্ণ
কোরবানির ঈদ এলেই চাহিদা বাড়ে হোগলা পাতা ও বাঁশের টুকরির
নোয়াখালী প্রতিনিধি :

নোয়াখালীর সদর উপজেলার চরমটুয়া ইউনিয়নের রাওলদিয়া গ্রামের কবির হোসেন। পেশায় দিনমজুর হলেও আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে শুরু করেছেন হোগলা পাতার তৈরি পাটির ব্যবসা। মাইজদী প্রধান সড়কের সোনালি ব্যাংকের সামনে সকাল থেকেই হোগলা পাটি, ছোট বড় নানান সাইজের টুকরি আর তেঁতুল গাছের গন্ডি (টুকরো) নিয়ে বসে আছেন। বিভিন্ন স্থান থেকে ক্রেতারা এসে দামাদামি করছেন। কিনে নিচ্ছেন প্রয়োজন মত।

কবির হোসেনের মত দত্তের হাট থেকে বেলাল হোসেন, সুবর্নচর থেকে জসিম উদ্দিন ও নিয়ে এসেছেন এসব সামগ্রী।

কবির হোসেন জানান, সারা বছর গ্রামে বিভিন্ন বাড়িতে দিনমজুরের কাজ করেই সংসারের জীবিকা নির্বাহ করেন। বাড়ির মহিলারা সারা বছর ঘরের কাজের পাশাপাশি হোগলা পাতার পাটি, বাঁশের টুকরি বানায়। বছরের অন্যান্য সময় তা স্থানীয় বাজারে পাইকারদের কাছে বিক্রি হলেও ঈদুল আজহায় তা নিজেরাই বিক্রি করেন। হোগলা পাতার বানানো এ পাটি ২০০ থেকে ৩০০ টাকায়, টুকরি আকার বেধে ২৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি করেন।

ঈদে মাংস কাটার জন্য হোগলা পাতা, টুকরি ও কাঠের টুকরোর চাহিদা অনেক বেড়ে যায়। এ সময় বাড়তি আয়ের আশায় জেলার বিভিন্ন স্থানের অনেকেই স্বল্প সময়ের জন্য এ পেশায় জড়িয়ে পড়েন।
জেলার সদর উপজেলার পশ্চিম মাইজদী থেকে হোগলা পাতা ও টুকরি কিনতে আসা মো: শাহজাহান জানান, ঈদে মাংস কাটার জন্য পাটি ও টুকরি কিনেছেন তিনি। একটি পাটি ২৫০ টাকায় এবং টুকরি ৩০০ টাকা দিয়ে কিনেছেন তিনি।

জানা যায়, নোয়াখালীর সদর থানাধীন খলিফার হাট, বাঁধের হাট, ওদার হাট, এওজবালিয়া, বিনোদপুর এসব এলাকায় সাধারণত হোগলা পাতা ব্যাপক হারে জন্মে। এ এলাকাগুলো হোগলা পাতা দিয়ে তৈরি বিভিন্ন উৎপাদিত পণ্যের প্রাপ্তীর স্থান হিসাবে চিহ্নিত। এছাড়া ও নোয়াখালীর বিস্তীর্ণ উপকূলে হোগলা পাতা আপনাতেই জন্মে। এ অঞ্চলের হোগলা পাতা শিল্পের প্রধান কেন্দ্রটি খলিফার হাটে গড়ে উঠেছে। সে হাটের বিরাট একটি স্থান জুড়ে রয়েছে শুধুমাত্র হোগলা পাতা বেচা কেনার জন্য।

শেয়ার