Top
সর্বশেষ

কেনা দামে পণ্য বিক্রিতেও জুটছে না সংসার খরচ, দুর্বিসহ হকারদের জীবন

২৫ জুলাই, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ
কেনা দামে পণ্য বিক্রিতেও জুটছে না সংসার খরচ, দুর্বিসহ হকারদের জীবন
নোয়াখালী প্রতিনিধি :

গত দুই বছর আগেও মানুষের সমাগমে সরব থাকতো নোয়াখালীর মাইজদী কোর্ট বিল্ডিং এলাকা। বিক্রেতাদের হাকডাক আর ক্রেতাদের দামাদামিতে ব্যস্ত সেখানে এখন প্রতিটি ভ্যান ও ফুটপাতের দোকানে শুনশান নীরবতা। একদিকে করোনায় অফিস আদালত বন্ধ অন্যদিকে লকডাউনের কারণে মানুষ বের হচ্ছেনা। এ কারণে বিক্রি নেমেছে অর্ধেকে, কেনা দামে পণ্য বিক্রি করেও মিলছে না সংসার চালানোর রোজগার। আবার কখনও লাভ ছাড়াই ফিরতে হয় ফুটপাতের বিক্রেতাদের।

টাউনহলের মোড়ের ভ্রাম্যমান কসমেটিক সামগ্রী বিক্রেতা আলাল উদ্দিন জানান, লকডাউনের কারনে ক্রেতাদের উপস্থিতি খুব কম, তাইতো কেনা দামে পণ্য বিক্রি করেও লাভ উঠছে না। তারপরও কোনমতে টেনে টুনে সংসার চালাতে বাধ্য হচ্ছেন।

মাল্টা,আঙ্গুর,আপেল,কমলা সহ ফলের বড় ক্রেতা ছিল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে গ্রামের বাড়িতে আসা মানুষজন। লকডাউনের কারনে আগের মতো কেউ আসেনা, তাই দুর্ভোগে আছে ফুটপাতের ফল বিক্রেতারা। ভ্যানের ওপর প্যান্ট-শার্টসহ পোশাক বিক্রেতাদের অবস্থাও ভাল নয়।
সোনালী ব্যাংকের সামনের হকার নুর উদ্দিন আক্ষেপের সুরে জানান, ফুটপাতের হকাররা বড় ধরনের ক্ষতির মুখে পড়লেও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি না থাকায় সরকারি কোনো প্রণোদনাও পায় না তারা।

“গতবছর প্রথম লকডাউনে লোকাল ট্রেন দীর্ঘ আট মাস বন্ধ ছিল। প্রথম লকডাউনের ধাক্কা সামলে ওঠার আগেই ফের লকডাউন,বন্ধ ট্রেন পরিষেবা। করুণ অবস্থার মধ্যে দিন কাটছে ট্রেন হকারদের। এভাবে চলতে থাকলে আমরা আমাদের পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকবো কিভাবে!” অনেকটা আক্ষেপের সুরে এই প্রতিবেদকের কাছে এসব প্রশ্ন করেন সোনাপুর রেল স্টেশনের বাদাম বিক্রেতা জলিল মিয়া।

তিনি বলেন, গত বছরের সেই পুরনো ছবি আবার এই বছরও দেখা যাচ্ছে। চোখের নিমেষেই হকারদের জীবনে অন্ধকার নেমে এসেছে। ট্রেনে হকারি করে যারা কোনমতে জীবনযাপন করতেন এখন তাদের কপালে ভাত জোটে না কার্যত সংসার চালানো দায় হয়ে দাঁড়িয়েছে।

ভ্রাম্যমান এসব হকারদের সাথে কথা বলে জানা যায়,জেলার প্রায় সাত শতাধিক হকার নিজেদের জীবনের হাল ফেরাতে তারা নিজেরাই সচেষ্ট হয়ে অনেকে বিকল্প পথ খুঁজেছেন। তবে আর কতদিন তাদের এই বেহাল অবস্থার মধ্যে দিন কাটাতে হবে তা এখনও স্পষ্ট নয় বলে জানান তারা।

ভ্রাম্যমান হকারদের সরকারী ভাবে বিভিন্ন সময় বিশেষ সহায়তা প্রদান করা হয়েছে এবং এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানান নোয়াখালী সদর উপজেলা নির্বাহী অফিসার ফারহানা জাহান উপমা। তিনি বলেন, কারো যদি বিশেষ সহযোগীতার প্রয়োজন হয় ৩৩৩ নাম্বারে কল দিলে বা আমাদের যেকোন মাধ্যমে জানালেই আমরা সহযোগীতা করার ব্যবস্থা করবো।

শেয়ার