Top
সর্বশেষ

পঞ্চগড়ে নকল ও ভেজাল ঔষধে বাজার দখল

২৮ জুলাই, ২০২১ ২:২৯ অপরাহ্ণ
পঞ্চগড়ে নকল ও ভেজাল ঔষধে বাজার দখল
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ের ঔষুধের দোকানগুলোতে ভেজাল এবং নকল ওষুধে বাজার সয়লাব হয়ে উঠেছে। এতে চলমান করোনাকালীন সময়েও স্বাস্থ্য ঝুঁকিতে সাধারন মানুষ । করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে কঠোর লকডাউনের সুযোগ নিয়ে এক শ্রেণীর ফার্মেসী ব্যবসায়ী এসব নকল ও ভেজাল ঔষধ বিক্রি করছেন। প্রকাশ্যে প্রেসক্রিপশন ছাড়াই বিক্রি হচ্ছে এসব ওষুধ এবং নেশাজাতীয় ইঞ্জেকশন। গ্রাম-গঞ্জের হাটবাজারে এসব ওষুধ বেশী বিক্রি হচ্ছে। আর এতে প্রতারিত হচ্ছেন সাধারন মানুষ। ভুক্তভোগীরা বলছেন প্রশাসনের দ্রুত উদ্যোগ প্রয়োজন।

জানা গেছে, পঞ্চগড়ে প্রায় দুই হাজার ঔষধের দোকান ও ব্যবসায়ী রয়েছেন। এর মধ্যে ঔষধ প্রশাসনের তালিকাভুক্ত মাত্র ৭শ ফার্মেসী । বাকি ব্যবসায়ীরা রেজিষ্ট্রেশন ছাড়াই অবৈধভাবে ব্যবসা পরিচালনা করছেন। গ্রামীণ মনিহারি এবং বেকারীর দোকানগুলোতেও বিক্রী হচ্ছে ওষুধ। শুধু ওষুধের দোকানই নয় ভেজাল নকল ওষুধ পাওয়া যাচ্ছে এই দোকানগুলোতেও। জেলার কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতির নেতৃবৃন্দও বলছেন অনেক ওষুধের দোকানে ভেজাল এবং নকল ওষুধ পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে তারা প্রশাসনের সহযোগিতা চেয়েছেন ।

করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে কঠোর লাকডাউনে সব দোকানপাট বন্ধ থাকলেও খোলা থাকছে ওষুধের দোকান। এদিকে পঞ্চগড়ে বেড়ে গেছে জ্বর সর্দি কাশির প্রকোপ। দিন দিন এই জেলায় করোনা সংক্রমনও বাড়ছে । বাড়ছে মৃত্যুর সংখ্যা। এই সুযোগে এই জেলার ঔষুধের দোকনাগুলোতে ভেজাল এবং নকল ওষুধে সয়লাব হয়ে উঠেছে । অভিযোগ উঠেছে গ্যাষ্ট্রিক, জ্বর, সর্দি, কাশির ওষুধ এবং ভিটামিন জাতীয় সিরাপের নকল ওষুধ বিক্রী হচ্ছে বাজারে। সাধারন মানুষের অভিজ্ঞতা না থাকার কারণে অনেকে আসল ঔষধ চিহ্ণিত করতে না পেরে নিম্নমানের ওষুধ কিনে প্রতারিত হচ্ছেন।

স্থানীয়রা বলছেন অধিকাংশ ওষুধের দোকানে নকল এবং নিম্নমানের ওষুধ পাওয়া যাচ্ছে। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ি নকল ঔষুধের রমরমা ব্যবসা করে হাতিয়ে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা। এদিকে প্রায় প্রত্যেক দোকানেই প্রকাশ্যে বিক্রী হচ্ছে নেশা জাতীয় ট্যাবলেট,ইঞ্জেকশন। ফলে তরুণ জনগোষ্ঠী মাদকাশক্ত হয়ে পড়ছে। সুধিজনের দাবি অচিরেই নকল ওষুধ ঠেকানোর জন্য প্রশাসনের উদ্যেগ প্রয়োজন।

সদর উপজেলার হাড়িভাষা এলাকার মানিক খাঁ জানান গ্যাষ্ট্রিকের দুটি ওষুধ কিনে দেখি একটি ট্যাবলেট ছোট আরেকটি বড়। দোকানদারকে বললে তাড়াতাড়ি পরিবর্তন করে দেয়। নকল ওষুধে ভরে গেছে। ওষুধ খাই কিন্তু কোন কাজ হয়না। পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. হাসনুর রশীদ খান জানান আমি নিজেই একবার ঠকেছি। বাজারে নকল ওষুধের ছড়াছড়ি। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের পঞ্চগড় জেলা শাখার আহ্বায়ক একে এম আনোয়ারুল খায়ের জানান গ্রাম অঞ্চলের মানুষেরা সবচেয়ে প্রতারিত হচ্ছে। প্রশাসনের দ্রুত উদ্যোগ প্রয়োজন।

পঞ্চগড় কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতির সভাপতি মোবাশ্বের আলী জানান, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী বাজারে নিম্নমান এবং নকল ওষুধ বিক্রী করছে । আমরা প্রশাসন কে জানিয়েছি। এ ব্যাপারে জেলা প্রশাসনের সহযোগিতা প্রয়োজন।

সিভিল সার্জন ডা. মো: ফজলুর রহমান একধরনের অসাধু ওষুধ বিক্রেতা ভেজাল এবং নকল ওষুধ বিক্রি করছে। আমরা সংশ্লিষ্ট প্রশাসনকে জানিয়েছি।

জেলা প্রশাসক জুহুরুল ইসলাম বলেন, ভেজাল এবং নকল ওষুধ বিক্রীর অভিযোগ পেয়েছি। আমরা পদক্ষেপ নিয়েছি । ঔষুধ বিক্রেতাদের সাথে সভা করেছি। জড়িতদের আইনের আওতায় আনা হবে।

শেয়ার