Top
সর্বশেষ

করোনায় টালমাটাল আনোয়ারার অভিজাত রেস্টুরেন্টগুলো

২৯ জুলাই, ২০২১ ৩:১৬ অপরাহ্ণ
করোনায় টালমাটাল আনোয়ারার অভিজাত রেস্টুরেন্টগুলো
চট্টগ্রাম প্রতিনিধি :

দক্ষিণ চট্টগ্রামের শিল্পজোন খ্যাত আনোয়ারা উপজেলায় গড়ে ওঠেছে অসংখ্য অভিজাত রেস্টুরেন্ট। চলমান মহামারি করোনায় টালমাটাল হয়ে পড়েছে এই অভিজাত রেস্টুরেন্টগুলোর। উপজেলার কেইপিজেড, কাপকো, সিইউএফএলকে কেন্দ্র করে গড়ে ওঠেছে এই অভিজাত রেস্টুরেন্টগুলো। আনোয়ারার অভিজাত রেস্টুরেন্টগুলোর মধ্যে দ্যা টেস্ট অব লন্ডন, দারুচিনি, দেয়াং, ভোজন বাড়ি, বন্ধুর বাড়ি, হাঁড়িয়ালি, নিউ মক্কা, মদিনা, হাজি বিরিয়ানি, কুটুমবাড়ি অন্যতম। এইভাবে নামের মতোই সুন্দর দেশী-বিদেশী কারুকার্যে সজ্জিত বাঙালী এবং বিভিন্ন বিদেশি খাবারের সমারোহ নিয়ে গড়ে উঠেছে অত্যাধুনিক অভিজাত অসংখ্য হোটেল-রেস্টুরেন্ট।

দেখা যায়, বিভিন্ন সমাজিক অনুষ্ঠান, জন্মদিনের পার্টি-প্রোগ্রামে বছর জুড়ে এসব রেস্টুরেন্ট কাস্টমারে টইটম্বুর থাকলেও করোনার প্রাদুর্ভাবের ফলে খরা শুরু হয়েছে এসব রেস্টুরেন্টে। তাই কর্মচারীদের বেতন, দোকান ভাড়া, বিদ্যুৎ বিল এসবের খরচ পোষাতে হিমসিম খেতে হচ্ছে এসব রেষ্টুরেন্ট মালিকদের। যার প্রভাবে লাখ লাখ টাকার লোকসান দিয়ে বন্ধ হয়ে যাচ্ছে উপজেলার অনেক নামিদামি রেস্টুরেন্ট। ইতি মধ্যে লক্ষ লক্ষ টাকা লোকসান দিয়ে বন্ধ হয়ে গেছে অনেক রেস্টুরেন্ট। অনেক মালিক পুঁজি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। বেকার হয়ে পড়েছেন কয়েক হাজার রেস্তোরাঁ শ্রমিক। এত ঝড় ঝাপটার মধ্যে অনেক খাতের উদ্যোক্তারা সরকারি প্রণোদনা পেলেও এমন সহায়তা মেলেনি রেস্তোরাঁ মালিক ও শ্রমিকদের।

খবর নিয়ে জানা যায়, উপজেলার চাতরী চৌমুহনী, সেন্টারে অবস্থিত এসব রেস্টুরেন্টে করোনা পূর্বে মাসিক ৫ থেকে ১০ লক্ষ টাকা আয় হলেও করোনা পরিস্থিতি লগডাউনে বিভিন্ন সময় রেস্টুরেন্টে বন্ধ রাখায় এসব রেস্টুরেন্েেটর আয় চলে এসেছে ১ থেকে ২লাখের মধ্যে। বিভিন্ন এনজিও এবং ব্যাংক থেকে লোন নিয়ে খরচ পুষিয়ে কোনো মতে এই ব্যবসা টিকিয়ে রেখেছেন বলে জানান রেস্টুরেন্ট কর্তৃপক্ষরা।

করোনায় বন্ধ হয়ে যাওয়া উপজেলার কালাবিবির দিঘির অবস্থিত হোটেল জামান এর মালিক মোঃ খায়ছার এর কাছ থেকে হোটেল বন্ধ হয়ে যাওয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, বিদেশ থেকে সমস্ত ব্যবসা গুটিয়ে দেশে এসে দোকানের এডভান্স, ডেকোরেশন, বিজ্ঞাপনসহ সব কিছুতে প্রায় ২২ লক্ষ টাকা পুঁজি কাটিয়ে দক্ষিণ জেলার প্রবেশ পথ কালাবিবির দিঘির মোড়ে এই হোটেলটি স্থাপন করেছি। তবে করোনা মহামারীতে বিভিন্ন সময় লগডাউন সহ সরকারি বিভিন্ন নিষেধাজ্ঞার ফলে হোটেলের ভাড়া, কর্মচারীদের বেতনসহ খরচ চালাতে না পেরে সব পুঁজি লোকসান দিয়ে আমার স্বাদের হোটেলটি বন্ধ করে দিতে হয়েছে।

উপজেলার সর্ববৃহৎ দেয়াং রেস্টুরেন্টের মালিক ২নং ইউনিয়নের চেয়ারম্যান কাইয়ুম শাহ্ জানান, আনোয়ারায় বিভিন্ন শিল্পজোন এবং পর্যটনকে কেন্দ্রে করে ভিআইপি এবং বৈদেশিক অতিথিদের জন্য মূলত দেয়াং রেস্টুরেন্ট টি প্রতিষ্ঠা করা। আসলে আমরা যে লক্ষ্য নিয়ে এগুচ্ছিলাম সে লক্ষ্যটা আমাদের পূরণ হয়নি। লগডাউন পূর্ববর্তী সময়ে মুটামুটি খরচ গুছিয়ে রেস্টুরেন্টকে এগিয়ে নেওয়া গেলেও এই লগডাউন পরস্থিতিতে প্রতিমাসে ২ থেকে আড়াই লাখ টাকা লোকসান দিয়ে রেস্টুরেন্টটাকে টিকিয়ে রাখতে হচ্ছে। তিনি আরও জানান, দেয়াং রেস্টুরেন্টে সর্বমোট ২২ জন কর্মচারী রয়েছে। রেস্টুরেন্ট বন্ধ থকলেও তাদের ছাটাই করা সম্ভব হচ্ছে না। তাই তাদের কে ছুটিতে রাখলেও বেতন চালিয়ে যেতে হচ্ছে। বিদ্যুৎ বিল, ফ্লোর ভাড়া, কর্মচারীদের বেতন এসব মিলিয়ে প্রতি মাসে ৩লক্ষ টাকা খরচ পোহাতে হচ্ছে।

শেয়ার