Top
সর্বশেষ

বরগুনায় লাগাতার বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত

২৯ জুলাই, ২০২১ ৬:৫১ অপরাহ্ণ
বরগুনায় লাগাতার বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত
বরগুনা প্রতিনিধি :

মাঠের মাঝখানে ফসল না থাকলে মাঠটাকে সাগর বলে মনে হতো। বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে বরগুনা সদরের এক নম্বর বদরখালী গ্রামের ফসলের মাঠের দিকে তাকিয়ে এমন দৃশ্য দেখা গেছে। মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে গত মঙ্গলবার থেকে ঝোড়ো হাওয়াসহ ভারী বর্ষণে বরগুনা সহ দক্ষিণাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে অধিক উচ্চতায় বিষখালীসহ ছোটবড় নদ-নদীর পানি প্রবাহিত হচ্ছে। ছোট ছোট সুইচ থেকে পানি নামতে অনেক সময়ের অপেক্ষা। ভারী বৃষ্টিতে ইরি ধান ও আগাম আমন বীজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বরগুনা সদরের বদরখালী গ্রামের কৃষক মো. মোশাররফ খাঁন জানান, গত তিন দিন থেকে শুরু হওয়া ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে আগাম আমন বীজের ব্যাপক ক্ষতি হয়েছে। গত তিনদিন থেকে পানিতে ডুবে আছে ইরি ধান সহ আমনের বীজ।

তিনি আরো বলেন,আমাদের বদরখালী এলাকার আট থেকে দশটি ফসলের মাঠের পানি নিষ্কাশন একটি সুইচ থেকে। যে পরিমাণ পানি ফসলের মাঠে আছে তা নামতে আরো দু চার দিন সময় লাগবে। এতে আমনের বীজ পচে যাবে। তাছাড়া এখন অনেকের ঘরেই আমন ধান নেই। যা দিয়ে তারা আবার বীজ করবে। এখন আমরা আমনের বীজের জন্য সরকারের সহযোগিতা চাই। তা না হলে অনেক ছবি খালি থাকবে।

পাথরঘাটা উপজেলার পূর্ব লেমুয়া গ্রামের কৃষক দুলাল বলেন, টানা ভারী বৃষ্টিতে ইরি ক্ষেতের ক্ষতি হয়েছে। যেসব ক্ষেতে ধানের ছড়া বের হয়েছিল তা নুয়ে পড়েছে। এ ছাড়াও অনেক মাছের ঘের ও পুকুর তলিয়ে গেছে। জেলার কৃষি অফিস থেকে পরামর্শ ছাড়া আমাদের কৃষকের আর কোন উপায় নেই।

বরগুনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রশিদ বলেন, ভারী বর্ষণে আগাম ইরি ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টি আরো দুই-এক দিন অব্যাহত থাকলে ধান ও আমন বীজের অপূরণীয় ক্ষতি হবে।

শেয়ার