Top

অক্সিজেন সংকট ও হাসপাতালের অবহেলায় রোগীর মৃত্যুর

৩০ জুলাই, ২০২১ ১:০১ অপরাহ্ণ
অক্সিজেন সংকট ও হাসপাতালের অবহেলায় রোগীর মৃত্যুর
মানিকগঞ্জ প্রতিনিধি :

মানিকগঞ্জে কভিড ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেন সংকট এবং সেইসাথে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার বিকেলে রোগী মারা যাওয়ার পর রোগীর স্বজনেরা উত্তেজিত হয়ে পড়ে। সে সময় স্থানীয় প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দ্রুত হাসপাতালে যান। নিহত ব্যক্তির নাম সোহেল রানা সোহাগ (৩০)। জেলার হরিরামপুর উপজেলার ধুলসুরা ইউনিয়নের গঙ্গারামপুর গ্রামের আবুল হোসেনের পুত্র। তিনি ওই উপজেলার ইব্রাহিমপুর ঈশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয়ের নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপরেটর পদে চাকুরী করতেন। নিহত সোহেল রানার স্ত্রী এবং ৬ বছরের এক শিশুকন্যা রয়েছে। তথ্যটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলতাফ হোসেন নিশ্চিত করেছেন।

‌আলতাফ হো‌সেন জানান, সোহেল রানা গত কয়েকদিন ধরে ঠান্ডা জ্বরে আক্রান্ত হয়ে নিজবাড়িতেই চিকিৎসা নিচ্ছিলেন। আগে থেকেই তার ফুসফুসের সমস্যা ছিল। আজ সকালে তিনি আমাকে ফোন করে জানান যে, তার প্রচন্ড শ্বাসকষ্ট হচ্ছে। আমি তাকে দ্রুত হাসপাতালে নিয়ে আসতে বলি। তাৎক্ষ‌নিক সকাল ১১টার দিকে তাকে হাসপাতালে আনা হয় এবং ৭১০ নম্বর বেডে ভর্তি করা হয়। ভর্তির পর তাকে অক্সিজন দেওয়া হয়। কিন্তু, আধাঘন্টা পর অক্সিজেন শেষ হয়ে গেলে চিকিৎসক বা নার্সদের কাউকে ডেকে পাওয়া যায়নি। তখন তার প্রচন্ড শ্বাসকষ্ট হচ্ছিল। তখন রোগীর পরিবারের লোকজন উত্তেজিত হয়ে পড়ে। এক পর্যায়ে বেলা তিনটার দিকে রোগী মারা যায়।

রোগীর স্বজনেরা বিষয়টি জেলা প্রশাসক, পুলিশ সুপারকে জানালে, ঘটনাস্থলে দ্রুত প্রশাসনের লোকজন এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

নিহত সোহেল রানার মামা আব্দুল মান্নান বলেন, ‘রোগী ভর্তি করার পর যে অক্সিজেন দেয়, তাতে অক্সিজেন ছিলো না। দায়িত্বরত চিকিৎসককে আমরা বললাম, চিকিৎসা দিতে না পারলে আমাদের ঢাকায় পাঠাইয়া দেন। কিন্তু তিনি কোনধরণের সহায়তা করেননি। তার কারণেই আমার ভাগ্নে মারা গেছে। আর মহিলা নার্সও আমাদের সাথে খুব দুর্ব্যবহার করেছে। ঘটনার পর আমরা উত্তেজিত হয়ে পড়লে, ডিসি, সিভিল সার্জন, ইউএনও, ওসি সাহেব ঘটনাস্থলে আসেন এবং ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।’

এবিষয়ে, ১০০-শয্যাবিশিষ্ট কভিড ডেডিকেটেড হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ মানবেন্দ্র সরকার বলেন, হাসপাতালে আনার আগেই রোগীর অবস্থা সংকটাপন্ন ছিল। হাসপাতালে আনার পর দ্রুত তাকে ভর্তি করে অক্সিজেনসহ সবধরণের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছিল। অক্সিজেন শেষ হয়ে গেলে আমরা অবশ্যই দ্রুত সময়ের মধ্যেই অক্সিজেনের ব্যবস্থা করি। কিন্তু যদি, অক্সি‌জে‌ন সংকট থাকে, তাহলেতো আমাদের একটু সময় দিতে হবে। আমাদের তরফ থেকে কোন গাফিলতি ছিল না।’

তিনি বলেন, ’আমাদের সিট আছে ১০০ জনের। রোগী ভর্তি আছে ২৩০জন। ১৪টি হাইফ্লো অক্সিজেনের মধ্যে সচল আছে ১২টি। এছাড়া, সাধারণ অক্সিজেন আছে ৭০টি এবং সিলিন্ডার আছে ১৫৬টি। সিটের তুলনায় রোগীর সংখ্যা বেশী। তারপরেও, আমরা আন্তরিকভাবে রোগীদের সেবা দিয়ে যাচ্ছি। ’

অপরদিকে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আরশ্বাদ উল্লাহ বলেন, রোগীর অবস্থা সংকটাপূর্ণ থাকায় দায়িত্বরত চিকিৎসক ডা. কামাল হোসেন রোগীকে ঢাকায় নিয়ে যেতে বলেছিল। কিন্তু তারা তার কথা শোনেননি। রোগীর অবস্থা খারাপ শুনে চিকিৎসক ও নার্সরা গিয়ে দেখেন রোগী মারা গেছে। তারা চিকিৎসককে মারধর করেছে। নার্সরা ভয়ে পালিয়ে রুমের ভেতরে গিয়ে দরজা আটকিয়ে দেয়। আমরা তো সাধ্যমত চেষ্টা করছি। আমাদেরতো কোন গাফিলতি নাই।

এদিকে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি এবং জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, ‘রোগী মারা যাওয়ার পর রোগীর লোকজন উত্তেজিত হয়ে পড়ার খবরে আমিসহ আমাদের অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তা দ্রুত হাসপাতালে যাই এবং রোগীর লোকজনকে শান্ত করি। রোগী মারা গেলে রোগীর লোকজন উত্তেজিত হতেই পারে। কিন্তু, সেখানেতো ডাক্তারের কোন গাফিলতি ছিলো না। হাসপাতাল কর্তৃপক্ষ তো আন্তরিকতা দিয়ে সর্বোচ্চ চেষ্টা করেছে। তাদের কোন গাফিলতি নাই। রোগীর অবস্থা খুবই সংকটাপন্ন ছিলো।

শেয়ার