Top

বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৩ দফা রকেট হামলা

৩১ অক্টোবর, ২০২১ ৪:২৫ অপরাহ্ণ
বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৩ দফা রকেট হামলা
আন্তর্জাতিক ডেস্ক :

ইরাকের রাজধানী বাগদাদের উচ্চ নিরাপত্তাবেষ্টিত গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে তিন দফা রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় রোববার ওই হামলা চালানো হয়। তবে হামলার ঘটনায় কেউ হতাহত হয়নি বলে এক ইরাকি নিরাপত্তা কর্মকর্তা নিশ্চিত করেছেন। 

নাম প্রকাশ না করা শর্তে একটি সূত্র এএফপিকে জানিয়েছে, বাগদাদের মানসুর জেলায় তিনটি কাতিউশা রকেট দিয়ে হামলা চালানো হয়েছে।

ওই সূত্রটি জানিয়েছে, রেড ক্রিসেন্টের একটি হাসপাতাল, একটি ব্যাংক এবং জেলার পানি ব্যবস্থাপনা দপ্তরের কাছে তিনটি রকেট আঘাত হেনেছে।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। এর আগে গত ২৯ জুলাই গ্রিন জোনে দুই দফা রকেট হামলা চালানো হয়। এসব হামলার জন্য ইরানপন্থি বিভিন্ন সংগঠনকে দায়ী করা হচ্ছে।

ইরাকে প্রায়ই মার্কিন অবস্থান লক্ষ্য করে এ ধরনের হামলা চালানো হয়। ইরাকে বর্তমানে ২ হাজার ৫শ মার্কিন সেনা মোতায়েন রয়েছে, যারা ইসলামিক স্টেটের (আইএস) অবশিষ্ট সদস্যদের বিরুদ্ধে যুদ্ধে স্থানীয় সেনাদের সহায়তায় ভূমিকা রাখছে। গ্রিন জোনে ইরাকের বিভিন্ন সরকারি ভবনও অবস্থিত।

গত বছর ইরাকের রাজধানী বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলেইমানি এবং ইরান সমর্থিত একটি শিয়া মুসলিম মিলিশিয়ার নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর ইরাকে মার্কিন বাহিনীর অবস্থান একটি গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হয়।

শেয়ার