Top
সর্বশেষ

শ্রমিকদের কাছ থেকে টাকা নেয়ার ঘটনায় সাফা সোয়েটারস জড়িত নয়

১৯ অক্টোবর, ২০২৪ ১১:৫৩ পূর্বাহ্ণ
শ্রমিকদের কাছ থেকে টাকা নেয়ার ঘটনায় সাফা সোয়েটারস জড়িত নয়

গাজীপুর প্রতিনিধি: গাজীপুর সদর উপজেলার ভবানীপুর (বেগমপুর) এলাকার পলমল গ্রুপের সাফা সোয়েটারস লিমিটেড-২ এর চাকরিচ্যুত ৮৬ জন শ্রমিককে শ্রম আইন অনুযায়ী সকল পাওনা পরিশোধ করা হয়েছে। এসময় বিজিএমইএ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শনের প্রতিনিধি, শিল্প পুলিশ, থানা পুলিশ এবং কারখানার উর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সোমবার (১৪ অক্টোবর) বিকেল ৩টায় জয়দেবপুর থানার ভবানীপুর সাফারী পার্ক হোটেলে তাদের পাওনা পরিশোধ করা হয়।

সাফা সোয়েটারস লিমিটেড-২ এর মহা-ব্যবস্থাপক (জিএম) ফয়েজ উল্লাহ স্বপন জানান, কিছু উশৃঙ্খল শ্রমিক কারখানা কর্তৃপক্ষের বৈধ নির্দেশ অমান্য করে ৮৬ জন শ্রমিক শান্তিপূর্ণ শ্রমিকদেরকে উসকানি দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এ ঘটনায় কর্তৃপক্ষ শ্রম আইনের ১৩ (১) ধারায় ১৩ অক্টোবর কারখানা বন্ধ ঘোষনা করে। পরদিন ওই ৮৬ জন শ্রমিককে (টার্মিনেশন বেনিফিট) তাদের পরিশোধ করে। জাতীয় তৃণমূল শ্রমিক ফেডারেশনের এবং বাংলাদেশ তৃণমূল গার্মেন্ট শ্রমিক কর্মচারী ফেডারেশনের নেতা পরিচয়ে শ্রমিকদের কাছ থেকে টাকা নেয়ার ঘটনায় সাফা সোয়েটারস লিমিটেডের কোনো কর্মকর্তা বা কর্মচারী জড়িত নয়।

চাকুরিচ্যুতি শ্রমিক মিথুন, জেসমিন, কামরুল এবং জোসনাসহ তাদের সহকার্মীরা জানান, তাদের সকল পাওনাদি শ্রম আইন অনুযায়ী কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করে দিয়েছে। কোনো শ্রমিক সংগঠনের নেতাকর্মী পরিচয়ে আমাদের কাছ থেকে কেউ কোনো টাকা নেয়নি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শনের পরিদর্শক দেওয়ান শামীম হোসেন জানান, সাফা সোয়েটারস লিমিটেড-২ এর চাকরিচ্যুত ৮৬ জন শ্রমিককের তাদের সকল পাওনাদি সুষ্ঠু ও সুন্দরভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে। যদি কেউ শ্রমিক সংগঠনের নেতা পরিচয়ে তাদের কাছ থেকে টাকা নিয়ে থাকে সেটা তাদের ব্যাক্তিগত বিষয়। এ ঘটনার সাথে কারখানা কর্তৃপক্ষ জড়িত নয়।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম বলেন, শিল্প পুলিশের উপস্থিতিতে সাফা সোয়েটারস লিমিটেড-২ এর চাকরিচ্যুত শ্রমিককদের পাওনা পরিশোধ করা হয়েছে।

এনজে

শেয়ার