Top

শ্রীপুরে গাছে গাছে কাঁঠালে ভরপুর

২২ মার্চ, ২০২২ ৬:১৯ অপরাহ্ণ
শ্রীপুরে গাছে গাছে কাঁঠালে ভরপুর
মোঃ উজ্জল মিয়া, শ্রীপুর (গাজীপুর) :

কাঁঠাল বাংলাদেশের একটি জাতীয় ফল এর কোনো অংশই বাদ যাচ্ছে না খেতে। এটি একটি রসালো মিষ্টি ফল। কাঁঠালে আছে প্রচুর ভিটামিন।প্রতি ১০০ গ্রাম কাঁঠালে পুষ্টিমান হিসেবে মোট কার্বোহাইড্রেট ২৪ গ্রাম, বায়াটারি ফাইবার ২ গ্রাম, প্রোটিন ১ গ্রাম, ভিটামিন এ ২১৭ মিলিগ্রাম, ভিটামিন সি ৬.৭ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৪ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৩৭ মিলিগ্রাম, ফসফরাস ৩০৩ মিলিগ্রাম এবং ক্যালরি পাওয়া যায় ৯৪ মিলিগ্রাম।

কচি কাঁঠাল তরকারি হিসেবে চ্যাপা শুটকি দিয়ে রান্না করে খাওয়া যায়,এর বিচি ভেজে খাওয়া যায়। কাঁঠালের পিঠাও তো অতুলনীয় স্বাদ। গাজীপুরের শ্রীপুর কে কাঁঠালের রাজধানী বলা হয় দেশের কাঁঠালের চাহিদা পূরণের পর এখান থেকে কাঁঠাল বিদেশেও রপ্তানি করা হচ্ছে। তেমনি এই উপজেলার প্রতিটি কাঠাল গাছে আগা থেকে গোড়া পর্যন্ত কাঁঠালের ভরে গেছ। কাঁঠাল পাকে মূলত বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে কাঁঠাল চাষীদের আশা প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি না হলে এবার কাঁঠালের বাম্পার ফলন হবে।

বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে পাকা কাঁঠাল উপজেলার জৈনা বাজার মাষ্টারবাড়ি, কেওয়া বাজার, শ্রীপুর বাজার,বরমী বাজার,কাওরাইদ, মাওনা বাজার গোসিংগা এলাকার কাঁঠাল চাষীরা বিভিন্ন পসরা সাজিয়ে বাজারে খুচরা এবং পাইকারি কাঁঠাল বিক্রি করে থাকেন রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গা থেকে কাঁঠাল ক্রয় করতে পাইকাররা ছুটে আসেন। সরেজমিনে ঘুরে দেখা যায় , আজ সোমবার সকালে জেলার কেওয়া পূর্ব খন্ড গ্রামের আনিসুর রহমানে কাঁঠালবাগানে এবার তার বাগানে প্রচুর কাঁঠাল ধরেছে আগা থেকে গোড়া পর্যন্ত তার বাগানে প্রতিটি কাঠাল গাছে প্রচুর কাঁঠাল ধরেছে। তার ২৫টি কাঁঠাল গাছ আছে এবার তিনি আশা করছেন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি না হলে ২ লাখ টাকার কাঠাল বিক্রি করবেন।

গতবছরে বিক্রি হয়েছিল তার দেড় লক্ষ টাকা কাঁঠাল। তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের সিরাজুল ইসলাম জানান, তার ৩৫ টি কাঁঠাল গাছ আছে আগা থেকে গোড়া পর্যন্ত এবার তার কাঁঠাল গাছে প্রচুর ধরেছে । তিনি আশা করছেন ৫ লাখ টাকার কাঠাল বিক্রি করবেন ।গতবছরে তিনি বিক্রি করেছিলেন ৩ লাখ টাকার কাঁঠাল। শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মুয়ীদুল হাসান বলেন ,এই শ্রীপুর উপজেলা কাঁঠালের রাজধানী হিসেবে খ্যাত এখানে প্রচুর কাঁঠাল চাষ করা হয় । এখান থেকে বিদেশেও রপ্তানী করার হয় কাঁঠাল।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে কাঁঠাল চাষে অনেকেই উৎসাহিত হয়ে উঠেছেন ।

শেয়ার