Top

ভেঙে পড়ার দ্বারপ্রান্তে বিশ্ব বাণিজ্য সংস্থা

২৪ মার্চ, ২০২২ ১২:২১ অপরাহ্ণ
ভেঙে পড়ার দ্বারপ্রান্তে বিশ্ব বাণিজ্য সংস্থা

যুক্তরাষ্ট্রের চাপে কয়েক বছর ধরে অকেজো অবস্থায় রয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। বহুদিন তাদের উল্লেখযোগ্য কোনো কার্যক্রম নেই। কিন্তু এবার রাশিয়া ইস্যুতে পুরোপুরি ভেঙে পড়ার শঙ্কায় পড়েছে বহুজাতিক সংস্থাটি। করোনাভাইরাস মহামারির কারণে দুবার পিছিয়ে আগামী জুনে ডব্লিউটিওর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার দিন ঠিক হয়েছে। আশা ছিল, ওই সম্মেলনে নিয়মতান্ত্রিক বাণিজ্য ব্যবস্থা নিয়ে গুরুত্বপূর্ণ চুক্তি হবে। কিন্তু সেই আশায় এখন গুড়েবালি।

রয়টার্সের খবর অনুসারে, ক্রমবর্ধমান সুরক্ষাবাদের স্রোতের বিপরীতে নিয়মতান্ত্রিক বাণিজ্য ব্যবস্থা প্রতিষ্ঠায় ডব্লিউটিও’র উদ্যোগে সবশেষ ধাক্কায় হয়ে এসেছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও তার কারণে মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা। সূত্রের বরাতে বার্তা সংস্থাটি জানিয়েছে, আগামী জুনে জেনেভায় অনুষ্ঠিতব্য ডব্লিউটিও সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে সমন্বিত ব্যবস্থা নিতে চলেছে পশ্চিমা দেশগুলো।

সদস্য দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২০ সালে। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে দুবার পিছিয়ে দেওয়া হয় এর দিনক্ষণ। সবশেষ এর তারিখ নির্ধারিত হয়েছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগে।

ডব্লিউটিওর সাবেক কর্মকর্তা ও বাণিজ্য বিয়ষক আইনজীবী হামিদ মামদুহ বলেন, ডব্লিউটিওর অনেক সদস্য রয়েছে, যারা রাশিয়ার সঙ্গে আলোচনা চায় না। তার মতে, যুদ্ধ যত দীর্ঘস্থায়ী হবে, ডব্লিউটিওর কাজ তত বাধাগ্রস্ত হবে।

যুক্তরাষ্ট্র ও এর জি৭ অংশীদাররা এরই মধ্যে রাশিয়ার ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত রাষ্ট্র’র স্বীকৃতি বাতিল করেছে। এই স্বীকৃতির ফলে দেশগুলো একে অপরকে সমান বাণিজ্যিক অংশীদার হিসেবে দেখতো। শুধু তা-ই নয়, মস্কোর ঘনিষ্ঠ মিত্র বেলারুশের জোটে অন্তর্ভুক্তির সমর্থনও প্রত্যাহার করছে পশ্চিমারা। তবে রাশিয়ার অভিযোগ, পশ্চিমা দেশগুলোই বৈশ্বিক বাণিজ্য ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস করে দিচ্ছে।

দুই পক্ষের এমন উত্তপ্ত বাক্যবিনিময় ও উত্তেজনায় বিশ্ব বাণিজ্য সংস্থার মূল কার্যক্রমই বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে।

পশ্চিমাদের এক প্রতিনিধি জানিয়েছেন, ডব্লিউটিও’তে রাশিয়াকে বর্জনকারীদের মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য। সূত্রের ভাষ্যমতে, আমরা দ্বিপাক্ষিকভাবে বা ছোট দলবদ্ধভাবে (রাশিয়ার সঙ্গে আলোচনায়) রাজি নই।

পশ্চিমাদের এই নীতি এখন পর্যন্ত মৎস্য, কৃষিসহ ই-কমার্স ও বিনিয়োগ ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলেছে। এসব খাতের বৈঠকগুলো হয় বাতিল না হয় পিছিয়ে দেওয়া হয়েছে।

ডব্লিউটিওর মুখপাত্র কিথ রকওয়েল বলেছেন, ইউক্রেনে যা ঘটছে তা নিয়ে অনেক সরকারই আপত্তি তুলেছে এবং এটি সংশ্লিষ্ট সদস্যদের সঙ্গে যোগাযোগহীনতার ফল।

অবশ্য ২৭ বছরের পুরোনো বিশ্ব বাণিজ্য সংস্থা ইউক্রেন যুদ্ধের আগে থেকেই নিজের কার্যকারিতা প্রমাণে চাপের মুখে ছিল। ২০১৯ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডব্লিউটিওর নীতির বিরোধিতা করে সংস্থাটিকে অনেকটাই অচল করে দেন। এরপর থেকে আর বড় কোনো বৈশ্বিক বাণিজ্য চুক্তি হয়নি। অনেকের চোখে, আগামী জুনের সম্মেলন ডব্লিউটিওর পুনরুত্থানের জন্য শেষ সুযোগ ছিল। কিন্তু বিশ্বশক্তির বিভাজনের মুখে সেই সম্ভাবনা এখন অনেকটাই ধূসর।

মামদুহের মতে, ক্রমবর্ধমান সমস্যাগুলোর প্রভাব বিশ্ব বাণিজ্য সংস্থাকে ভেঙে পড়ার দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে।

শেয়ার