Top

সম্পত্তির খাজনা গ্রহণ না করায় কৃষকের সংবাদ সম্মেলন

২৮ মার্চ, ২০২২ ৭:১১ অপরাহ্ণ
সম্পত্তির খাজনা গ্রহণ না করায় কৃষকের সংবাদ সম্মেলন
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সুপ্রীমকোর্টের আদেশ অমান্য করে ভূমি উন্নয়ন কর (খাজনা) গ্রহণ না করায় সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সরকারপাড়া গ্রামের কৃষক টেক্কা খান সংবাদ সম্মেলন করেছেন। শাহজাদপুর উপজেলার সহকারী কমিশনারের (ভূমি) বিরুদ্ধে পোতাজিয়া ইউনিয়নের ওই কৃষকের
বাড়িতে সোমবার দুপুরে এ সংবাদ সম্মেলন করা হয়।

এ সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তব্য বলেন, আমার পূর্ব পুরুষগণ শাহজাদপুর উপজেলার বৃ-অঙ্গারু, খারুয়ানন্দী, পোতাজিয়া ও রামকান্তপুর এ ৪টি মৌজার ১৯.০৯ একর জমির ক্রয়সূত্রে মালিক। এ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র থাকা সত্বেও এ সম্পত্তি অবৈধভাবে অর্পিত সম্পত্তি হিসাবে তালিকাভুক্ত করা হয়। এর বিরুদ্ধে ১৯৮২ সালে সিরাজগঞ্জ সাব- জজ আদালতে আমার বাবা আবুল হোসেনসহ অন্য ওয়ারিশগণ মামলা দায়ের করেন (অপর প্রকার মামলা নং ৬৬)। এ মামলার স্বাক্ষ্য গ্রহণ শেষে আমলী আদালত আমাদের পক্ষে রায় দেন। হাইকোর্ট ও সুপ্রীমকোর্ট এ রায় বহাল রাখেন। এরই প্রেক্ষিতে ২০২১ সালের ১৭ নভেম্বর রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. মো: আব্দুল মান্নান হাইকোর্ট ও সুপ্রীমকোর্টর এ রায় বাস্তবায়নের জন্য শাহজাদপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) লিয়াকত সালমানকে নির্দেশ দেন।

সে অনুযায়ী চলতি বছরের ২৫ জানুয়ারি এসব জমির ভূমি উন্নয়ন কর গ্রহণের জন্য শাহজাদপুর উপজেলার সহকারী কমিশনারের (ভূমি) কাছে লিখিত আবেদন করা হয়। কিন্তু সহকারী কমিশনার (ভূমি) নানা অজুহাত দেখিয়ে ২ মাসেও এ ভূমি উন্নয়ন কর গ্রহণ করেননি। এ সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্র্র্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি ও দ্রুত সময়ের মধ্যে সম্পত্তির ভূমি উন্নয়ন কর গ্রহণের জোর দাবী জানাচ্ছি।

এ সংবাদ সম্মেলনে স্থানীয় আব্দুল ওয়াহাব শেখ, আব্দুল কাদের, আলাউদ্দিন মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লিয়াকত সালমান বলেন, কৃষক টেক্কা খানের আনিত অভিযোগ সত্য নয়। আদেশকৃত সম্পত্তির কাগজপত্র ও আইনগত দিক পর্যালোচনা করতে সময় লাগবে এবং যাচাই বাছাই শেষে ওই সম্পত্তির ভূমি উন্নয়ন কর গ্রহণের ব্যবস্থ করা হবে। কোর্ট অমান্যের প্রশ্নই উঠে না বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার