Top

সংবাদ সম্মেলন:  তথ্য গোপন করে খাস ভূমি বিক্রি করছে ভুমিখোকোরা

০২ এপ্রিল, ২০২২ ৩:৩১ অপরাহ্ণ
সংবাদ সম্মেলন:  তথ্য গোপন করে খাস ভূমি বিক্রি করছে ভুমিখোকোরা
পঞ্চগড় প্রতিনিধি :
পঞ্চগড় জেলার সদর উপজেলার মাগুড়া ইউনিয়নের প্রধানপাড়া এলাকার ফজলুল করিম ও লায়লা বেগম পরিবারের বিরুদ্ধে বাংলাদেশ ল্যান্ড হোল্ডিং (লিমিটেশন)-১৯৭২ এর প্রেসিডেন্সি আদেশ (৯৮/১৯৭২)  উপেক্ষা করে পরিবারপ্রতি সর্বোচ্চ সীমা ১০০ বিঘার অতিরিক্ত ২২ দশমিক ৫১ একর জমি গোপন রাখার অভিযোগ উঠেছে। ওই আদেশ বলে অতিরিক্ত সীমার এসব জমি সরকারের খাস খতিয়ানভুক্ত করার কথা ছিল।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের আদেশ অমান্য করে ওই পরিবারটি ২২ দশমিক ৫১ একর জমি গোপন করে রেখেছিলেন। সরকারি খাস খতিয়ানভুক্ত না করে কৌশলের আশ্রয় নিয়ে সেটেলম্যান্ট ও ভুমি অফিসের অসাধু কর্মকর্তাদের যোগসাজশে বর্তমানে এসব জমি বিক্রি করছেন প্রভাবশালী একটি মহল। এসব জমি সরকারের খাস খতিয়ানভুক্ত করে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ভূমিহীন গৃহহীনদের জন্য ঘর নির্মাণ কাজ করা সম্ভব বলে দাবি করেছেন অংশীজনরা। এসব জমি সরকারের খাস খতিয়ানভুক্ত করার প্রয়োজনীয় নথি নিয়ে বিভিন্ন দপ্তরে ঘুরলেও সহযোগিতার বদলে উল্টো তাকেই হয়রানি করা হয়েছে সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেছেন তিনি। অতিরিক্ত সীমার এসব জমি কেন খাস খতিয়ানভুক্ত করা হয়নি এমন প্রশ্নও তুলেন তিনি।
শুক্রবার (১ এপ্রিল) পঞ্চগড় সরকারি মহিলা কলেজ সংলগ্ন ইসলামবাগ এলাকায় শহরের ডোকরোপাড়া এলাকার বাসিন্দা মো. আবুল কাশেম প্রধান রাজু সংবাদ সম্মেলনে গণমাধ্যম কর্মীদের কাছে এসব তথ্যাদি তুলে ধরেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ ল্যান্ড হোল্ডিং (লিমিটেশন)-১৯৭২ এর প্রেসিডেন্সি আদেশের (৯৮/১৯৭২) ৩ অনুচ্ছেদ অনুযায়ী ৩৩ একরের (১০০ বিঘার) বেশি জমি থাকলে তা সরকারের কাছে হস্তান্তর করতে হবে। কিন্তুপঞ্চগড় জেলার সদর উপজেলার মাগুড়া ইউনিয়নের প্রধানপাড়া এলাকার ফজলুল করিম ও লায়লা বেগম পরিবার তা করেননি। ওই পরিবারের নামে মোট জমি ছিল ৫৫ দশমিক ৩৮ একর। সরকারি কাগজে কলমে তথ্য গোপন করে রিটার্ন দাখিল করেছেন ৩২ দশমিক ৫১ একর। অবশিষ্ট ২২ দশমিক ৫১ একর জমি তারা তথ্য গোপন করে অবৈধভাবে দখলে রেখে কৌশলে এখন বিক্রি করছেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, পঞ্চগড় জেলার মাগুড়া ও সাতমেরা ইউনিয়নের প্রধানপাড়া, মাগুরা ও বাঁশবাড়ী মৌজার ৪৯, ৬৬, ৬৭, ১৩৬, ৩২৮, ৬২৯ ও ৮৫৮ খতিয়ানভুক্ত ২২ দশমিক ৫১ একর জমির অবস্থান। তৎকালীন সরকারের কাছে ফজলুল করিম ও লায়লা বেগম পরিবার এসব খতিয়ানের যেসব দাগে ৩২ দশমিক ৫১ একর জমি নিজ নামে রির্টাণ দাখিল করেছেন। ওই একই খতিয়ানের একাধিক দাগে তাদের আরও ২২ দশমিক ৫১ একর জমি সরকারের কাছে গোপন করেছেন। যা সরকারের খাস খতিয়ানে অর্ন্তভুক্ত থাকার কথা ছিল। সেসময় ওই পরিবার সরকারের কাছে তথ্য গোপন করেছিলেন। আর বর্তমানে সরকারি এসব জমি ফজলুল হক ও লায়লা বেগমের উত্তরসুরী লতিফুল কবির প্রধান, শাহনেওয়াজ কবির প্রধান, ফরিদুল কবির প্রধান, গুলশানারা আলম বিক্রি করছেন। সেসময় রাজস্ব কর্মকর্তা ও বর্তমান সেটেলম্যান্ট এবং ভূমি অফিসের কর্মকর্তাদের অবহেলায় সরকারের কয়েক কোটি টাকার খাস জমি বেহাত হয়ে গেছে। বর্তমানে ভুমিখেকোরা জাল কাগজপত্র তৈরি করে সরকারের কোটি কোটি টাকার এসব জমি বিক্রি অব্যাহত রেখেছে। রাষ্ট্রীয় সম্পত্তি আত্মসাত করে বিক্রি করে দিলেও এসব জমি উদ্ধারে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরগুলো কোন পদক্ষেপ নেননি। এরই সুযোগে ভূমি খেকো ওই চক্র কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে সরকারের সম্পত্তি বিক্রি করছে।
সংবাদ সম্মেলনে আবুল কাশেম প্রধান রাজু জানান, ফজলুল করিম ও লায়লা বেগম পরিবারের ৬২ এর খতিয়ান অনুযায়ী ৬৬ নং খতিয়ানের মোট জমি ৯৫ শতক, ১৩৬ নং খতিয়ানের ১ দশমিক ৭৬ একর, ৮৫৮ নং খতিয়ানের ৬ দশমিক ৩৪ একর, ৬২৯ নং খতিয়ানের ৩ দশমিক ১৪ একর জমি রিটার্ণ দাখিলায় সম্পূর্ণ গোপন রেখেছেন। অন্যদিকে ৪৯ নং খতিয়ানে মোট জমির ৩ দশমিক ৮৭ একরের মধ্যে ২ দশমিক ৮২ একর, ৬৭ নং খতিয়ানের মোট জমির ১ দশমিক ৫৯ একরের মধ্যে  ৯৬ শতক, ৩২৮নং খতিয়ানের মোট জমির ১২ দশমিক ৬১ একরের মধ্যে ৪ একর জমি আংশিক গোপন করেছেন।
তিনি জানান, ফজলুল হক ও লায়লা বেগমের উত্তরসুরী লতিফুল কবির প্রধান, শাহনেওয়াজ কবির প্রধান, ফরিদুল কবির প্রধান, গুলশানারা আলম ২০২০ সালের ৫ জুলাই ১৯২৬/২০ দলিলে ১০ শতক, ২০২১ সালের ২৩ মার্চ ৮৭১/২১ দলিলে ১০ দশমিক ৯৯ একর জমি এবং একই তারিখে ৮৭২/২১ দলিলে ৫০ শতক জমি ট্রিপল জেড নামে একটি চা বাগান মালিকসহ বিভিন্ন ব্যক্তির কাছে এসব জমি বিক্রি করছেন।
তিনি আরও জানান, এসব জমি খাস খতিয়ানভুক্ত করতে আবুল কাশেম প্রধান রাজু ২০২০ সালের ১২ জানুয়ারি পঞ্চগড় জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দেন। অভিযোগের পর কয়েক দফা ডাকা হয় তাকে। কিন্তু খাস জমি উদ্ধারের কোন ব্যবস্থা না নিয়ে প্রশাসনের কর্মকর্তারা তাকে হয়রানি ও নিরুৎসাহিত করেছেন। এ নিয়ে দৌড়াদৌড়ি করায় এক পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমাকে চেপে যেতে ও বাদ দিতে বলেছিলেন।
আবুল কাশেম প্রধান রাজু জানান, জেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে প্রয়োজনীয় সকল নথিপত্র, কাগজপত্র প্রমাণ দাখিল করলেও তারা নাকি অভিযোগের সত্যতা খুঁজে পাচ্ছেন না আমাকে এমন পত্র দেয়া হয়েছে। তাদের নাকি কিছুই করার নেই। তাহলে বোঝা যাচ্ছে সব অফিস ম্যানেজ করেই ভুমি খেকোরা অবৈধভাবে এই ২২ দশমিক ৫১ একর জমি বেচাকেনা করছে। অথচ প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরগুলো আন্তরিক হলে এই জমি উদ্ধার করে এখানে ভূমিহীনদের জন্য সরকার গৃহনির্মাণ করে দিতে পারতো।
অথচ সরকারের বাংলাদেশ ল্যান্ড হোল্ডিং (লিমিটেশন)-১৯৭২ এর মাধ্যমে প্রেসিডেন্সি আদেশ নং-৯৮/১৯৭২ এর ৩ অনুচ্ছেদ অনুযায়ী কোন পরিবার বা সংস্থা সর্বোচ্চ ১০০ বিঘা বা ৩৩.৩৩ একর পর্যন্ত জমি অর্জন এবং দখলে রাখতে পারবেন। উক্ত প্রেসিডেন্টের আদেশে আরো বলা হয়েছে যে যদি কোনো পরিবার বা সংস্থা অত্র আদেশ জারির পরে ১০০ বিঘার বেশি সম্পত্তি অর্জন করতে কিংবা দখলে রাখতে পারবেনা । যদি কোনো ব্যক্তি বা সংস্থার নিকট ১০০ বিঘার বেশি জমি থাকে তাহলে সরকারের বরাবরে অতিরিক্ত জমিগুলি ছেড়ে দিতে হবে। এমন কি কোনো ব্যক্তি বা পরিবার বা সংস্থা ক্রয়, উত্তরাধিকার, দান বা হেবা বা অন্য কোনা উপায়ে ১০০ বিঘার বেশি জমি অর্জন করতে পারবেনা। ওই আদেশ বলে কোনো সম্পত্তি বাদ দেওয়া অথবা অসত্য ঘোষণা প্রদান করা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হওয়ার বিধান থাকলেও তাদের বিরুদ্ধে আজ পর্যন্ত কোন আইনী পদক্ষেপ গ্রহণ করা হয়নি।
এ বিষয়ে ফজলুল হক ও লায়লা বেগমের উত্তরসুরী লতিফুল কবির প্রধান, শাহনেওয়াজ কবির প্রধান, ফরিদুল কবির প্রধান, গুলশানারা আলমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তারা জানান, উত্তরসুরী হিসেবে এসব জমির মালিক আমরা। কাগজপত্র অনুযায়ী আমাদের অংশের জমি আমরা বিক্রি করছি।
জমিগুলো সরকারের নিশ্চিত করে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপঙ্কর রায় জানান, অনেক হাতবদল হয়েছে এই কারণে উদ্ধার করা সম্ভব হচ্ছে না, তবে আমরা চেষ্টা করেছি। কেন জমিগুলো খাস খতিয়ানে অন্তভুক্ত করা হয়নি এমন প্রশ্ন করলে তিনি তৎকালীন রাজস্ব কর্মকর্তা, ভুমি অফিসের কর্মকর্তাদের ব্যর্থত্ াবলে জানান। যেহেতু অনেক হাত বদল হয়েছে আমরা উদ্ধার চেষ্টা করেও সফল হইনি একারণে ওই ভদ্রলোককে (আবুল কাশেম প্রধান রাজু) চেপে যাওয়া বা বাদ দেন বলা হয়েছিল।
শেয়ার