Top

বিজিবি’র বাঁধায় পঞ্চগড়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ কাজ বন্ধ

০৫ এপ্রিল, ২০২২ ৭:১৩ অপরাহ্ণ
বিজিবি’র বাঁধায় পঞ্চগড়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ কাজ বন্ধ
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ডাহুক নদী সংলগ্ন মহাসড়কের পাশে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ কাজ বন্ধ হয়ে গেছে। বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির বাাঁধায় কাজ বন্ধ হয়ে যায়। খাস জমিতে আশ্রয়নের ঘর নির্মাণ করতে গিয়ে এখন প্রশাসন বিজিবি দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে তেঁতুলিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাজিযা সুলতানা, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াছিন আলী মন্ডলসহ স্থানীয় গনমান্য ব্যাক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে ভুমিহীন গৃহহীণদের জন্য ঘর নির্মাণের কাজ উদ্বোধন করেন।

উদ্বোধনের পর শ্রমিকরা কাজ শুরু করলে ১৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু সালেহ আহমেদসহ বিজিবি সদস্যরা এসে কাজ বন্ধ করে দেন। এর আগে পাহারারত বিজিবি সদস্যরা নির্মাণ কাজের ইটের গাড়ি প্রবেশে বাঁধা দেয়। শ্রমিকদের কাজ করতে নিষেধ করে।

বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান তারেক হোসেন বলেন, বিজিবি কেন আপত্তি জানাচ্ছে তা আমাদের মাথায় আসে না। আমরা খাস জমিতে ঘর নির্মাণ করছি। এর আগেও এখানে ৬ টি ঘর নির্মাণ করা হয়েছে। বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্টের জমি রয়েছে আলাদা। এখন তারা কাজ স্থগিত করে সমন্বয়ের কথা বলছে। এই বিষয়টি তাদের আগে জানানোর দরকার ছিলো।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, ২০২১-২২ অর্থবছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে তেঁতুলিয়া উপজেলার সাড়ে চার শত ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণ ও পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে। সরকারি খাস খতিয়ানভুক্ত জমি খুঁজে বের করে সেখানে ঘর নির্মাণের কাজ করা হচ্ছে। বুড়াবুড়ি ইউনিয়নের ওই জমিটিও সরকারের ১ নং খাস খতিয়ানভুক্ত জমি। সেখানে ৩৫জন ভুমিহীন মানুষের জন্য ঘর নির্মাণে সকাল থেকে কার্যক্রম হাতে নেয়া হয়েছে। কিন্তু উদ্বোধনের কিছুক্ষণ পর বিজিবির পক্ষ থেকে কাজ বন্ধ রাখতে বলা হয়। বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু সালেহ আহমেদ জমিটি বিজিবি ওয়েল ফেয়ার ট্রাষ্টের কেনা সম্পত্তি বলে দাবি করেন।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা আরও জানান বিজিবি বা বিজিবি ওয়েফেয়ার ট্রাস্টের নামে সরকারি খাস জমি অধিগ্রহণ করা হয়নি। বিজিবি ওয়েলফেয়ার ট্রাষ্ট একটি প্রাইভেট প্রতিষ্ঠান তারা সরকারি খাস জমি দখল করে রেখেছে। প্রকৃতপক্ষে সরকারি খাস জমিতে আমরা ঘর নির্মাণ কাজের উদ্বোধন করেছি। আমরা সরকারি ভূমিহীনদের জন্য ঘর নির্মাণ করতে গিয়ে সরকারি কোন সংস্থার বাধা আমরা প্রত্যাশা করিনি। বিজিবির আপত্তির কারণে আপাতত কাজটি স্থগিত রাখা হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বাস্তবায়নে বিজিবির সহযোগিতা কামনা করেছি। আশা করি সকল জটিলতা কাটিয়ে শিগগিরই আমরা আবার কাজ শুরু করতে পারবো।

বিজিবির বাঁধার মুখে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ কাজ বন্ধ হয়ে যাওয়া এবং জমিটির মালিকানা বিষয়ে কথা বলতে চাইলে বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু সালেহ আহমেদ সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কোন কথা বলেননি। #

শেয়ার