Top

অটোরিকশার দৌরাত্ম্যে দিশেহারা মানুষ

০৭ মে, ২০২২ ৮:৪৭ অপরাহ্ণ
অটোরিকশার দৌরাত্ম্যে দিশেহারা মানুষ
শিমুল খান :

ঢাকার সড়কে রেজিস্ট্রেশনবিহীন ব্যাটারিচালিত অটোরিকশা দৌরাত্ম্য ক্রমেই দিন দিন বেড়েই চলেছে। যদিও ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের নির্দেশনা দিয়েছিলো স্বরাষ্ট্রমন্ত্রী সেই নির্দেশনা শুধু কাগজে কলমে।

গত বছরে (২৩ জুন) বাংলাদেশ সড়ক পরিবহন টাস্কফোর্সের সভায় ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিন্ধান্ত নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সিদ্ধান্তের পর সারা দেশে সারাশি অভিয়ান চালায় ট্রাফিক বিভাগ।

তৎকালীন ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধে বেশ তৎপর ছিল প্রসাশন। অভিযানের কিছু দিন যেতে না যেতেই মুখ থুবরে পড়ে অভিযান। একদিকে অবৈধ অটোরিকশার দৌরাত্ম্য অন্যদিকে অদক্ষ চালকের কারণে রাজধানীতে দিন দিন বাড়ছে যানজট, ঘটছে দুর্ঘটনা, প্রাণ হারাচ্ছে মানুষ।

এখন পর্যন্ত রাজধানীর সড়কে ঠিক কত পরিমান ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করে তা সঠিক ভাবে নির্ণয় করা সম্ভব হয়নি। শতকরা ৮০ ভাগই নাম্বারবিহীন এবং বাকিগুলো রেজিস্ট্রেশন বিহীন। অধিকাংশ ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্সবিহীন অদক্ষ চালকরাই চালাচ্ছে এসব অটোরিকশা।

স্থানীয়দের অভিযোগ, এসব যানবাহনে দুর্ঘটনা ঘটে বেশি। দুর্ঘটনার পর পুলিশ অভিযান চালালেও পরে আবারও সড়কে ফিরে আসে এসব যানবাহন।

সরেজমিন গিয়ে দেখা যায় মালিবাগ, খিলগাঁও, কমলাপুর, যাত্রাবাড়ি, সিপাইবাগ, ডেমরা, হাজারীবাগ, কলাবাগান, মতিঝিল, ফকিরাপুল,পল্টন, সায়েদাবাদ,বেইলী রোড়, বাড্ডা, নতুন বাজার, কাওরান বাজার, হাতিরপুল, রামপুরা, বাংলামটর, মগবাজার, শান্তিবাগ, গোলাপবাগসহ রাজধানীর প্রায় সব এলাকাতেই ব্যাটারিচালিত অটোরিকশা অবাদ বিচরণ। স্বল্প দূরত্বের যাত্রীরা চলাচল করছেন অটোরিকশায়। পেছনের আসনে ঠাসাঠাসি করে বসতে হচ্ছে তিনজনকে। চালকের পাশে অবৈধভাবে অতিরিক্ত আসন সংযোজন করে বসানো হচ্ছে দুই পাশে দুজন। ফলে একটি অটোরিকশায় যাত্রী থাকে পাঁচজন। আবার অনেকে তিন জন নিয় গন্তব্যে পৌছায়। অনেক সময় অতিরিক্ত ভাড়া দিয়েও খোঁজ মিলে না অবৈধ এই যানবহনের। অদক্ষ চালকরাই বেশিরভাগ ক্ষেত্রে চালাচ্ছে এসব গাড়ি।

রিতা কর্মকার নামে এক ব্যাংকার বলেন, রাজধানীতে যথা সময়ে গণপরিবহন না থাকায় অটোরিকশায় ঝুঁকি নিয়ে বাধ্য হয়ে চলাচল করতে হচ্ছে। এসব গাড়ি মেক্সিমাম ক্ষেত্রেই চালায় অদক্ষ চালকরা। তারা কে কার আগে যাবে, কে কাকে অতিক্রম করবে, এই প্রতিযোগিতায় মাতোয়ারা থাকে সারাক্ষণ ফলে দুর্ঘটনা ঘটে প্রতিনিয়ত ।

রবিন ইসলাম নামে এক ব্যবসায়ী বলেন, কোনোমতে রিকশার হ্যান্ডেল ধরতে পারলেই সে রাতারাতি চালক হয়ে যায়। মূলত এদেরকে অটোরিকশা গুলো দিচ্ছে গ্যারেজের মালিকরা। তারা যদি অটোরিকশায় চালকদের প্রশিক্ষণ দিয়ে গাড়ি গুলো তাদের চালাতে দিতো তবেই সড়কে দুর্ঘটনা কমবে।

মগবাজার মোড়ে ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে বসে আছে দিলদার আলী, ব্যাটারিচালিত অটোরিকশা তো অবৈধ এটা কেন চালাচ্ছেন প্রতিবেদকের এমন প্রশ্নে দিলদার জানান। এই গাড়ি চালাতে তেমন কোনো শক্তি লাগে না, পিকাব টানলেই গাড়ি দৌড়ায়, তা ছাড়া প্যাডেল চালিতো গাড়িতে মানুষ তেমন একটা উঠতে চায় না। অটোরিকশা খুব তারাতাড়ি চলে, মানুষের সময়ও বাঁচে আমাদেরও কষ্ট কম হয়।

শাহাবাগ এলাকায় আরেক অটোরিকশা চালক মতিয়ারের সাথে কথা হলে তিনি জানান, অটোরিকশা দিয়ে দ্রুত ভাড়া মারা যায় এবং সময় বাঁচে তা ছাড়া প্যাডেল চালিত গাড়ি তে অনেক কষ্ট, মানুষ আর কষ্ট করতে চায় না। আমার আগে প্যাডেলের গাড়ি ছিলো। তখন আমার গাড়িতে মানুষ তেমন উঠতো না, দিন শেষে সংসার চালাতে কষ্ট হতো, এখন অটোরিকশা দিয়ে দৈনিক হাজার টাকা ইনকাম করি। আমার সংসার এখন ভালোই চলে।

অটোরিকশা দৌরাত্ম্য নিয়ে ডিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার বাণিজ্য প্রতিদিনকে মুনিবুর রহমান বলেন, রাজধানীতে বিভিন্ন পাড়া-মহলায় বাস-সিএনজি না চলায় কিছু অসাধু আটোরিক্সার মালিক বেশি টাকার লোভে এই সব অবৈধ অটোরিক্সা চলমান রেখেছে। আমরা তাদের বিরুদ্ধে প্রতিনিয়ত অভিযান চালাচ্ছি। অভিযানে আটক করা হচ্ছে অবৈধ আটোরিক্সা গুলো। কিন্তু মাঝে মাঝে শহরের ওলি-গলি ছেড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশের চোঁখ ফাঁকি দিয়ে অটোরিক্সা গুলো মেন রাস্তায় চলে আসে। অটোরিকশা দৌরাত্ম্য বন্ধে আমরা বদ্ধপরিকর।

বেশ কিছু দিন থেকে রাজধানীতে তীব্র জ্যাম, দিশেহারা সাধারণ মানুষ এর থেকে প্রতিকার কি জানতে চাইলে ট্রাফিক বিভাগের এই কর্মকর্তা বাণিজ্য প্রতিদিনকে আরো জানান, আসলে বিশ্ব মহামারি পর আমাদের দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওেয়া হয়েছে। আমাদের শিক্ষার্থীরা এখন সবাই নিজ ক্লাসে উপস্থিত হয়ে ক্লাস করছেন। সে কারণে স্কুল গুলো ছুটি দিলে শিক্ষার্থীসহ তাদের অভিভাবকরা প্রাইভোটকার, রিক্সা, সিএনজি, বাসে করে তাদের নিউ নিউ গন্তবে পৌছাচ্ছে, এতে করে শহর জুরে একটু জ্যামের সৃষ্টি হয়েছে।

শেয়ার