Top

নজরদারির অভাবে বাজারে ফরমালিন আম

১০ মে, ২০২২ ৯:২৮ অপরাহ্ণ
নজরদারির অভাবে বাজারে ফরমালিন আম
শিমুল খান :

বাজারে এখন কাঁচা আমের পাশাপাশি পাকা আমও উঠতে শুরু করেছে। তবে পাকা আম বাজারে ওঠার সময় এখনো হয়নি। তার মানে বাজারে এখন যেসব আম পাওয়া যাচ্ছে তার কৃত্রিমভাবে পাকানো। অর্থাৎ বেশি দামে বিক্রির জন্য কৃত্রিমভাবে পাকানো হচ্ছে আম। তবে এমন আম খেলে ক্যানসার পর্যন্তও হতে পারে। এর কারণ হলো আম কৃত্রিমভাবে ক্যালসিয়াম কার্বাইড নামক রাসায়নিক ব্যবহার করে পাকানো হয়। যা একটি কার্সিনোজেন (ক্যানসার সৃষ্টিকারী পদার্থ)।সেই আমের বাজার মূল বেশ চড়া প্রতি কেজি আম বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২২০=টাকায়।

জানা গেছে, সব ধরনের ফল পাকার নির্দিষ্ট একটি সময় থাকে। ওই সময়ের আগে বেশি লাভে বিক্রির আশায় অসাধু ব্যবসায়ীরা রাসায়নিক দ্রব্য ব্যবহার করে ফল পাকান। ইথানল হলো ফল পাকানোর প্রধান রাসায়নিক। যদিও কৃষকরা ফল পাকার আগেই তা গাছ থেকে সংগ্রহ করেন, নিরাপদ পরিবহন ও সংরক্ষণের জন্য।

সরেজমিনে রাজধানীর পুরান ঢাকা, শ্যামলী, মিরপুর, কাকরাইল, পল্টন, ফকিরাপুল, সায়েদাবাদ, গুলশান, বনানী, বসুন্ধারা, উওরা, রামপুরা, বাড্ডা, ভাটারাসহ প্রায় সব এলাকাতেই আমের পসরা সাজিয়ে বসে আছে বিক্রেতারা।

তবে এই আম কিনতে তেমন আগ্রহ দেখাচ্ছেনা ক্রেতারা। সাধারণ ক্রেতারা বলছে আম পাকার সময় এখনো হয়নি। কৃষি বিপণন অধিদপ্তর থেকে আম বাজারজাত করার নির্ধারিত সময় এখনো বেঁধে দেয়নি কর্তৃপক্ষ। তবে এই আম শতভাগ ফরমালিন দিয়ে পাকানো। কৃষি বিপণন অধিদপ্তরের নজরদারির অভাবে কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার জন্য মানুষকে বিষ খাওয়াচ্ছেন।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাতক্ষীরা অঞ্চল থেকে এসব আম ঢাকায় আসছে। রাজধানীর পাইকারি ফলের আড়ত বাদামতলীর কিছু ব্যবসায়ীর পাশাপাশি কারওয়ান বাজার ও যাত্রাবাড়ীর কিছু পাইকারি ব্যবসায়ী এই আম খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন। তারা বলছেন, আগাম আমের ওপর সবারই বাড়তি এক ধরনের আগ্রহ আছে। তাছাড়া নতুন এ পাকা আমের চাহিদাও বেশ। এ কারণে প্রাকৃতিক নিয়মে পাকার আগেই কিছু ব্যবসায়ী রাসায়নিক দিয়ে পাকানো এ আম বাজারে নিয়ে এসেছেন।

এদিকে বাদামতলীর ফল আমদানিকারকরা জানিয়েছেন, এখন বাজারে যে পাকা আম পাওয়া যাচ্ছে, তার কোনোটাই আমদানি করা নয়। অতিরিক্ত মুনাফার লোভে দেশের কিছু ব্যবসায়ী রাসায়নিক দিয়ে পাকিয়ে এই আম বাজারজাত করছেন।

ভিকারুন নেসা স্কুলের সামনে আমের ভ্যান নিয়ে বসে আছেন আবুল মিয়া। মেয়েকে নিয়ে স্কুলে এসেছেন সাবিনা চৌধুরী, মেয়ে সানজিদা চৌধুরী মাকে আম দেখিয়ে বলছে মা আম খাবো, মেয়ের আবদার রক্ষা করতে সাবিনা চৌধুরী আবুল মিয়াকে বলছে আমের কেজি কত? উওরে আবুল মিয়া বলছে ম্যাডাম আমের কেজি ২২০ টাকা,আম গুলো খুবই মিষ্টি ও সুস্বাদু, দুই কেজি আম কিনে, এই আম কোন যায়গার জানতে চাইলে বিক্রেতা বলেন আপা আমগুলো সাতক্ষীরা থেকে এসেছে। আমরা বাদামতলী থেকে আড়তদার থেকে নিয়ে এসেছি।

এসময় সাবিনা চৌধুরীর সাথে এই প্রতিবেদকের কথা হয়। সব ধরনের ফল পাকার নির্দিষ্ট একটি সময় থাকে এখন পর্যন্ত খাদ্য অধিদপ্তর থেকে আম বাজারজাত ও ক্রয় করার কোনো নির্দেশনা দেয়নি কর্তৃপক্ষ। তাহলে আম কেন কিনলেন? প্রতিবেদকের এমন প্রশ্নে সাবিনা চৌধুরী জানান, মেয়ে বায়না ধরেছে আম খাবে তাছাড়া আম গুলো দেখতে গাছ পাকা মনে হচ্ছে তাই কিনলাম। আর কোন সময় পাকা ফল পাব তা যে জানিনা।

সাতক্ষীরা অঞ্চলের আম বাজারে পাওয়া যাচ্ছে এ বিষয়ে জানতে চাইলে কৃষি বিপণন অধিদপ্তরের মো. মুজিবুর রহমান জানান, দেশে এখন পর্যন্ত আম বাজারজাত করার নির্ধারিত সময় বেধে দেয়নি কৃষি বিপণন অধিদপ্তর। যারা এই আম বিক্রি করছে তারা বিভিন্ন কিটনাশক দিয়ে আম পাকিয়ে বাজারজাত করছে। বিভিন্ন যায়গায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অসাধু আম ব্যবসায়ীদের জরিমান করা হচ্ছে। সাধারণ মানুষকে আম না কেনার অনুরোধ জানান এই কর্মকর্তা।

শেয়ার