Top

খোলা বাজারে ডলারের দাম কমেছে

১৯ মে, ২০২২ ৭:১৩ অপরাহ্ণ
খোলা বাজারে ডলারের দাম কমেছে
নিজস্ব প্রতিবেদক :

অস্থির করে তোলা খোলা বাজারের ডলারের দাম কিছুটা কমেছে। খোলা বাজারে ১০০ টাকা ছাড়িয়ে যাওয়া ডলারের দাম বৃহস্পতিবার মানি এক্সচেঞ্জে বিক্রি হয়েছে ৯৭ টাকা ৫০ পয়সা থেকে ৯৮ টাকা পর্যন্ত। এর আগে গত মঙ্গলবার খোলাবাজারে এক লাফে প্রতি ডলারে ৭ টাকা বেড়ে ১০২ টাকায় উঠেছিল। গতকাল বুধবার একটু কমে ১০০ টাকায় বিক্রি হয়।

বৃহস্পতিবার (১৯ মে) রাজধানীর মতিঝিল ব্যাংক পাড়া, পল্টন ও বায়তুল মোকাররমহ বিভিন্ন এলাকার মানি এক্সচেঞ্জ কোম্পানিগুলোর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ব্যাংকাররা জানান, বাড়তি চাহিদার কারণে বেশ কিছু দিন ধরে ডলারের দর একটু একটু করে বাড়ছিল। সাধারণভাবে যেসব ব্যাংক আন্ত:ব্যাংক বাজারে ডলার সরবরাহ করে তারা সরবরাহ কমিয়ে দেয়। সঙ্কটে থাকা ব্যাংক তখন বিদেশের এক্সচেঞ্জ হাউজ থেকে ডলার কেনার চেষ্টা করে। একই এক্সচেঞ্জ হাউজে যখন একাধিক ব্যাংক যোগাযোগ করে, তখন তারা দর বাড়িয়ে দিয়েছে। ব্যাংকের যেহেতু দায় পরিশোধের জন্য ডলার দরকার, তখন বেশি দরে হলেও তারা ডলার কিনেছে। এতে করে পুরো বাজারে এক ধরনের আতঙ্ক ছড়িয়ে ডলারের দর দ্রুত বেড়ে যায়।

আজ রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ডলার বিক্রি করেছে ৯২ টাকা ৪৫ পয়সা। অগ্রণী ব্যাংক ডলার ৯২ টাকা ৫০ পয়সায় এবং জনতা ব্যাংক ৯১ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি করেছে। তবে বেসরকারি ব্যাংকের ডলারের দাম আরেকটু বেশি ছিল। পূবালী ব্যাংক ৯৪ টাকা ২০ পয়সা, উত্তরা ব্যাংক ৯২ টাকা ৫০ পয়সায় ডলারে বিক্রি করেছে।

এদিকে,  ইসমাইল মানি এক্সচেঞ্জের এক কর্মকর্তা জানিয়েছেন, আজ প্রতি ডলার ৯৮ টাকা টাকায় বিক্রি করছি। তবে কেউ যদি বেশি ডলার নিতে চায় সে ক্ষেত্রে দাম কিছুটা কমিয়ে বিক্রি করছি।

বাংলাদেশ ব্যাংক সর্বশেষ গত সোমবার আরও ৮০ পয়সা ডলারের দাম বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে। বাংলাদেশ ব্যাংক এই দাম নির্ধারণের পরের দিনই প্রথমবারের মতো খোলাবাজারে প্রতি ডলারের দাম ১০২ টাকা পর্যন্ত উঠে যায়।

এদিকে গতকাল বুধবার এক অনুষ্ঠানে ডলার নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, কিছু মানুষ কার্ব মার্কেট থেকে ডলার কেনায় মার্কিন ডলারের দাম ১০০ টাকা ছাড়িয়েছে।

ডলা‌রের দাম প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ব‌লেন, আমদা‌নি চা‌পের কারণে চা‌হিদা বে‌ড়ে‌ছে। এ কারণে দাম বে‌ড়ে‌ছে।

খোলা বাজা‌রে বে‌শি দা‌মের বিক্রির বিষ‌য়ে তি‌নি ব‌লেন, কার্ব মার্কেটে খুচরা ডলার কেনাবেচা হয়। ভ্রমণ, চিকিৎসা, শিক্ষাসহ বিভিন্ন কারণে বিদেশে যাওয়ার সময় কিছু ডলার সঙ্গে নিতে হয়। ওইসব ব্যক্তিরা সহ‌জে খোলা বাজার থেকে ডলার কেনেন। এখন সেখানে চাহিদা বেশি। এই সুযোগ নিয়ে কিছু অসাধু ব্যবসায়ী ডলারের দাম বেশি নিয়ে অতি মুনাফা করছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরে পাঁচবার বেড়েছে ডলারের দাম। জানুয়ারি মাসের শুরুতে ডলারের বিনিময় মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আর ২৩ মার্চ তা আরও ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সা করা হয়েছিল। গত ২৭ এপ্রিল বাড়ানো হয় ২৫ পয়সা। তাতে ১ ডলারের বিনিময় মূল্য দাঁড়ায় ৮৬ টাকা ৪৫ পয়সা। গত ৯ মে ডলারের বিনিময় মূল্য ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়। আর সর্বশেষ গত সোমবার ৮০ পয়সা বাড়িয়ে ডলারের দাম নির্ধারণ করা হয় ৮৭ টাকা ৫০ পয়সা।

এদিকে বাজার স্থিতিশীল রাখতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। রিজার্ভ থেকে ডলার ছেড়েও অস্থিরতা কাটছে না। চলতি ২০২১-২২ অর্থবছরের ১২ মে পর্যন্ত সব মিলিয়ে ৫০২ কোটি (৫.০২ বিলিয়ন) ডলার বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে বাজার স্থিতিশীল রাখতে গত অর্থবছরে ডলার কেনায় রেকর্ড গড়েছিল কেন্দ্রীয় ব্যাংক। তথ্য বলছে, ২০২০-২১ অর্থবছরে ব্যাংকগুলোর কাছ থেকে সবমিলিয়ে প্রায় ৮ বিলিয়ন (৮০০ কোটি) ডলার কেনে বাংলাদেশ ব্যাংক।

শেয়ার