Top

পাকিস্তানে ডিজেলের দাম লিটারে সাড়ে ৪০ রুপি কমল

১৫ জুলাই, ২০২২ ৭:৪৪ অপরাহ্ণ
পাকিস্তানে ডিজেলের দাম লিটারে সাড়ে ৪০ রুপি কমল
আন্তর্জাতিক ডেস্ক :

জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান, দেশটিতে ডিজেলের দাম লিটারপ্রতি কমানো হয়েছে ৪০.৫৪ রুপি এবং পেট্রলের দাম লিটারে সাড়ে ১৮ রুপি কমানো হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দেন বলে জিও টিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেঁধে দেয়া শর্তের কারণে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর জ্বালানি তেলের দাম বাড়িয়েছিল। ওই শর্ত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতৃত্বাধীন বিগত সরকার মেনে নিয়েছিল, তবে আন্তর্জাতিক বাজারে দরপতনের কারণে বর্তমান সরকার জনগণকে স্বস্তি দিতে গুরুত্বপূর্ণ পণ্যটির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, পাকিস্তানে পেট্রলের দাম লিটারে সাড়ে ১৮ রুপি কমানো হয়েছে। অন্যদিকে ডিজেলের দাম লিটারপ্রতি কমানো হয়েছে ৪০.৫৪ রুপি।

নতুন তালিকা অনুযায়ী, প্রতি লিটার পেট্রল মিলবে ২৩০.২৪ রুপিতে। অন্যদিকে এক লিটার ডিজেলের দাম পড়বে ২৩৬ রুপি।

এদিকে সব ধরনের তরল জ্বালানির ওপর শুল্কহার অপরিবর্তিত রেখেছে পাকিস্তান।

ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বর্তমান জোট সরকার উত্তরাধিকার সূত্রে ঝামেলাপূর্ণ অর্থনীতির বোঝা বইছে।

তিনি বলেন, আইএমএফের সঙ্গে করা চু্ক্তিতে পদদলিত হয়েছে আগের সরকার। তারা বর্তমান সরকারের জন্য ল্যান্ডমাইন পুঁতে রেখে গেছে।

শাহবাজ শরিফ বলেন, কোষাগার ফাঁকা হওয়ার পরও আগের সরকার তাদের বিদায়বেলায় জ্বালানির দাম কমিয়েছে। উত্তরসূরিদের বিপদে ফেলতেই এমনটা করা হয়েছে।

জ্বালানির মূল্যবৃদ্ধিতে সমাজের সুবিধাবঞ্চিত অংশ চাপে ছিল স্বীকার করে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের সামনে অন্য কোনো পথ খোলা ছিল না। আমাদের কঠোর ব্যবস্থা নিতে হয়েছিল।

‘এরপরও এ পর্যায়ে এসে আল্লাহর রহমতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে শুরু করেছে এবং তার দয়ায় আজ (বৃহস্পতিবার) আমরা দাম কমানোর সুযোগ পেলাম।’

 

বিপি/ আইএইচ

শেয়ার