Top

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

২১ জুলাই, ২০২২ ৪:০৩ অপরাহ্ণ
ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক :

দায়িত্ব গ্রহণের মাত্র দেড় বছর পর পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। একদিন আগেই তার সরকারের তিনটি দল আস্থা ভোটে তাকে সমর্থন করতে অস্বীকৃতি জানায়। এরপরেই প্রেসিডেন্ট সার্জিও মাতারেলাকে বিষয়টি জানিয়ে তিনি পদত্যাগের ঘোষণা দেন। খবর বিবিসির।

প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা আগাম নির্বাচন না হওয়া পর্যন্ত তাকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে থাকার জন্য আহ্বান জানিয়েছিলেন । চলতি শরতেই আগাম নির্বাচন হওয়ার কথা রয়েছে।

৭৪ বছর বয়সী দ্রাঘি ইতালিতে বেশ জনপ্রিয় একজন নেতা। ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে ইউরোজোন সংকট মোকাবেলার জন্য তাকে সুপার মারিও বলা হয়ে থাকে।

গত ১০ বছরের মধ্যে ইতালির ষষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এই প্রধান । তিনি ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতাগ্রহণ করেছিলেন।

এক সপ্তাহ আগে দ্রাঘি যে অর্থনৈতিক প্যাকেজ গ্রহণ করেছিলেন তা নিয়ে একটি শরিক দল আপত্তি জানায়। এ থেকে রাজনৈতিক সংকটের আশঙ্কা জানায় তারা।

শরিক দল ফাইভ স্টার মুভমেন্টের মূল আপত্তি ছিল । তাদের দাবি, এর কারণে বিদ্যুতের দাম ব্যাপকভাবে বেড়ে যাবের্র্।

বুধবার দ্রাঘি যখন পুনরায় ওই চুক্তি প্রস্তাব করেন তখন জোটের সমর্থন পাননি তিনি। এরপরেই তিনি পদত্যাগের ঘোষণা দেন।

সম্প্রতি দেশটি ঋণের বোঝায় দিশেহারা হয়ে পড়েছে। এর মধ্যেই আবার চলতি বছর ব্যাপক খরা হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিদ্যুৎ ও তেলের দামও বেড়েছে। ফলে সবকিছু মিলিয়ে বেশ অস্থিরতা বিরাজ করছে।

 

বিপি/ এসএএস

 

শেয়ার