Top

সুন্দরবনে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের খপ্পরে দুই জেলে

২২ জানুয়ারি, ২০২১ ২:২৮ অপরাহ্ণ
সুন্দরবনে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের খপ্পরে দুই জেলে

কাঁকড়া ধরতে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে প্রবেশ করে আতঙ্কের মধ্যে বাঘের খপ্পরে পড়েছেন দুই জেলে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে ঘটনাটি ঘটেছে।

স্থানীয় জেলেদের সূত্রে জানা গেছে, গত বুধবার শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের রতন, মুছা ও মিজানুর কাঁকড়া ধরতে সুন্দরবনে প্রবেশ করে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টার দিকে মুছা রতনের স্বজনদের মোবাইলে জানায় বিকেলে বনের মধ্যে তালপট্টি এলাকার একটি খালে কাঁকড়া ধরার সময় রতন ও মিজানুরের ওপর আক্রমণ করে বাঘ। এ সময় সে দৌড়ে বনের ভেতরে উঁচু গাছে উঠে আত্মরক্ষা করে। গাছের ডালে দীর্ঘ সময় অপেক্ষা করে নিচে এসে মিজানুর ও রতনকে আর খুঁজে পায়নি।

স্থানীয় গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, রতন ও মিজানুর গত বুধবার বনে যায়। তারা ফিরে আসেনি। তাদের সাথে থাকা মোবইল ফোনেও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। তাদের বাঘে ধরেছে এমন খবরে পরিবারের সদস্যরা নৌকা ও ট্রলার নিয়ে বনের অভ্যন্তরে খুঁজতে রাতেই রওনা হয়েছে।

এদিকে, কৈখালী ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম জানান, তিনি রতনের বোনের মাধ্যমে জানতে পেরেছেন তার ভাইকে বাঘে ধরে নিয়ে গেছে। তারা বনে যাওয়ার জন্য পাস গ্রহণ করেনি। বিষয়টি বন বিভাগকে তিনি জানিয়েছেন। রতন কৈখালী গ্রামের বাঙালের ছেলে ও মিজানুর একই গ্রামের মনু মিস্ত্রির ছেলে।

অন্যদিকে, বন বিভাগের কৈখালী স্টেশন কর্মকর্তা মোবারক হোসেন জানান, রতন ও মিজানুর নামের কোনো ব্যক্তি মাছ বা কাঁকড়া ধরার অনুমতি নিয়ে বনে যায়নি। অবৈধভাবে তারা বনে প্রবেশ করে বাঘের আক্রমণে হতাহত হয়েছে কিনা তা তিনি জানেন না। তবে বিস্তারিত খোঁজ খবর নিয়ে তিনি গণমাধ্যমকে জানাবেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার ও বুধবার পশ্চিম সুন্দরবনের চুনা নদীর তীরে লোকালয়ের কাছে বাঘ দেখা গেছে। ধারণা করা হচ্ছে খাদ্যের সন্ধানে বাঘ লোকালয়ের কাছে এসে পড়েছে। একারণে টাইগার টিম ও বন বিভাগ যৌথভাবে লোকালয়ের মানুষকে মাইকিং করে সতর্ক করছে।

এছাড়া পশ্চিম সুন্দরবন এলাকার বিভিন্ন মসজিদের মাইক দ্বারাও সবাইকে সতর্ক থাকতে বলা হচ্ছে এবং রাতে অহেতুক বাড়ির বাইরে থাকতে নিষেধ করা হচ্ছে।

শেয়ার